ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
menu search
person

"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (বিশারদ) (2,763 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
84 বার প্রদর্শিত

2 উত্তর

thumb_up_alt 2 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ
করেছেন (প্রতিভাবান) (5,780 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
সার্ভার হচ্ছে শক্তি শালী কম্পিউটার যেটি নেটওয়ার্কের অন্য কম্পিউটারকে নানা রকম সেবা দিয়ে থাকে।
thumb_up_alt 1 টি পছন্দ thumb_down_alt 0 অপছন্দ
করেছেন (বিশারদ) (4,113 পয়েন্ট)  
সার্ভার হলো একপ্রকার শক্তিশালী কম্পিউটার যার কাজ হলো ক্লায়েন্টকে বিভিন্ন সেবা বা সার্ভিস দান করা। তাই ভালোভাবে বলতে গেলে সার্ভার হল একটি কম্পিউটারের মধ্যে অবস্থিত প্রোগ্রাম যার কাজ হল পৃথিবীর অন্য কম্পিউটারগুলোকে তাদের রিকোয়েস্টের ভিত্তিতে প্রয়োজনীয় তথ্য প্রদান করা।
সার্ভারের কাজঃ মনে করুন,একটি কম্পিউটারে ইন্টারনেট কানেকশান আছে। তাতে এমন একটি সফটওয়্যার ইন্সটল করা আছে যার নাম ওয়েব সার্ভার। এই সফটওয়্যারের কাজ হল প্রয়োজনীয় ওয়েব পেজ,যা তাকে সরবরাহ করা হয় তা তার মধ্যে জমা রাখা অর্থাৎ ওয়েব পেজ সেভ করে রাখা। পৃথিবীতে নেট কানেক্টেড থাকা অন্যান্য কম্পিউটারের মধ্যে কিছু কম্পিউটারের ব্রাউজার থেকে সার্ভার সফটওয়্যার ইন্সটল করা কম্পিউটারে রিকোয়েস্ট আসলো তাদের কে যেনো কোন অমুক ওয়েব সাইটের তমুক পেজটি দেখতে দেয়া হয়। ব্রাউজার যে পেজটি দেখতে চায়,এই রিকোয়েস্টটি পাঠানোর সময় সে পেইজের ওয়েব এড্রেস বা URL এড্রেসও সার্ভার সফটওয়্যার যুক্ত কম্পিউটারে পাঠায়। তখন সার্ভার যুক্ত কম্পিউটারের সার্ভার সফটওয়্যারটি ওই রিকোয়েস্ট চেক করে এবং সেই রিকোয়েস্টে উল্লেখ করা URL address বিশিষ্ট পেজ তার সংগ্রহে আছে কিনা তা চেক করে। যদি ওয়েবপেইজটি পাওয়া যায় তবে ঐ ওয়েবপেইজটিকে এইচটিএমলে ডকুমেন্ট আকারে আবার সেই ব্রাউজারবিশিষ্ট পিসিতে প্রেরন করে যে পিসির ব্রাউজার তাকে রিকোয়েস্ট পাঠিয়েছিল। আর ব্রাউজার এই ডকুমেন্টের এইচটিএমএল কন্টেন্টগুলোকে প্রসেস করে পেইজ আকারে স্ক্রীনে প্রদর্শন করে। আর পেইজ যদি না থাকে, তবে “page not found” অথবা “page unavailable” এধরনের নোটিশ পাঠায়।
উল্লেখ্য যে সকল পিসি থেকে রিকোয়েস্ট আসে তাদের বলা হয় ক্লায়েন্ট পিসি।মূলত এটিই হল সার্ভার এর কাজ। ধন্যবাদ।

আব্দুল্লাহ আল মাসুদ ই-নলেজ এর সহ প্রতিষ্ঠাতা। অপরকে সাহায্য করতে খুব ভালোবাসেন।বর্তমানে তিনি একাদশ শ্রেণিতে অধ্যয়নরত। স্বপ্ন দেখেন একজন ভালো কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার। স্বপ্ন পূরণের দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাচ্ছেন ই-নলেজের সাথে। তাই তিনি সকলের কাছে দোয়া প্রার্থী.....!

আশা করি ই-নলেজের মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন!আর কোন প্রশ্ন থাকলে, ই-নলেজ এর এক্সপার্টদের প্রশ্ন করে  জানাবেন, ই-নলেজ রয়েছে সবসময় আপনার পাশে।


ই-নলেজ ডট কম, Enolez ask, Best Question and answer site Enolez , সেরা প্রশ্নোত্তরভিত্তিক কমিউনিটি ই-নলেজ!

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizanur Rahman (জ্ঞানী) (790 পয়েন্ট)  
0 টি উত্তর
"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizanur Rahman (জ্ঞানী) (790 পয়েন্ট)  
0 টি উত্তর
"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizanur Rahman (জ্ঞানী) (790 পয়েন্ট)  
0 টি উত্তর
"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Afif (অতিথি) (14 পয়েন্ট)  
1 উত্তর
"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন হারুন (অতিথি) (6 পয়েন্ট)  
0 টি উত্তর
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
DMCA.com Protection Status


...