ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
menu search
person

Image

453 বার প্রদর্শিত

Image


2 উত্তর

thumb_up_alt 0 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ

ছানার পানিতে অ্যালবুমিন ও গ্লোবিউলিন নামে দু‌টি প্রোটিন থাকে। এছাড়াও এতে থাকে কার্বহাইড্রেট ও ল্যাকটোজ। ছানায় রিবোফ্ল্যাভিন নামে একটি ভিটামিন থাকে যা শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরে শক্তি বাড়ায়।এছাড়াও হরমোনাল ইমব্যালান্স, কিডনির সমস্যা, হার্টের সমস্যা, লো প্রেশার থাকলেও ছানার পানি খেতে পারেন। পেশি শক্ত করতে ও শরীরে রোগ প্রতিরোধ করতে সাহায্য করে ছানার পানি।

thumb_up_alt 0 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ

দুধে যতই গুণ থাকুক না কেন যাদের ল্যাকটোজ সহ্য হয় না তারা কোনো ভাবেই খেতে পারেন না। কিন্তু দুধে যে উপাদানগুলো থাকে সেগুলো শরীরে জন্য খুবই প্রয়োজনীয়। সে ক্ষেত্রে দুধের বদলে ছানা খাওয়া যায়। আর উপকারিতার বিচারেও এগিয়ে রাখা যায় ছানাকে।


ছানায় ক্যালসিয়াম ও ভিটামিন ডি থাকে যা ব্রেস্ট ক্যান্সারের সম্ভাবনা কমায়। ক্যালসিয়াম ও ভিটামিন ডি-এর ফলে হাড়ও শক্ত থাকে। আর ভিটামিন ডি-এর জন্য গর্ভবর্তী নারীদের অবশ্যই ছানা খাওয়া উচিত।


এছাড়া ফসফরাস থাকার ফলে ছানা যেকোনো খাবার হজমেও সাহায্য করে। ছানায় প্রোটিনের মাত্রা ভাল থাকায় ক্রীড়াবিদদের জন্যও খুব উপকারী।


তবে শুধু ছানাতেই নয় ছানার পানিতেও রয়েছে বেশ কিছু গুণাগুণ। দুধ কাটিয়ে ছানা তৈরি করার পরে সেই পানি সাধারণত ফেলে দেয়া হয়। খেতে ভাল না হলেও, এতেই রয়েছে বেশ কয়েকটি উপকারিতা।


ছানার পানিতে অ্যালবুমিন ও গ্লোবিউলিন নামে দু‌টি প্রোটিন থাকে। এছাড়াও এতে থাকে কার্বহাইড্রেট ও ল্যাকটোজ। ছানায় রিবোফ্ল্যাভিন নামে একটি ভিটামিন থাকে যা শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরে শক্তি বাড়ায়।


এছাড়াও হরমোনাল ইমব্যালান্স, কিডনির সমস্যা, হার্টের সমস্যা, লো প্রেশার থাকলেও ছানার পানি খেতে পারেন। পেশি শক্ত করতে ও শরীরে রোগ প্রতিরোধ করতে সাহায্য করে ছানার পানি।


সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
0 টি উত্তর
1 উত্তর
1 উত্তর
3 টি উত্তর
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...! DMCA.com Protection Status

সাপ্তাহিক চাকরির খবর

ই-নলেজ এ সার্চ করুন
...