ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
menu search
person

68 বার প্রদর্শিত

2 উত্তর

thumb_up_alt 4 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ

আমার মতে টাইম ট্রাভেল এ ভবিষ্যতে যাওয়া হয়তো সম্ভব। কিন্তু অতিত নিয়ে ঠিক জানিনা। 

ধরুন আমি ভবিষ্যতে গিয়ে যদি সব ভেঙেচুরে একাকার করে ফেলি, তাহলে সেটি বড় কোনো প্রাকৃতিক সমস্যা দাঁড় করাবে না। আমি ১০০ বছর ভবিষ্যতে গিয়ে ভাংচুর করে চলে আসার পর, স্বাভাবিকভাবে ১০০ বছর পরের ভবিষ্যতে এই ঘটনাটিই হবে। কিন্তু সমস্যা হবে অতীতে গিয়ে কোনো অদ্ভুত ঘটনা ঘটালে।

 ধরুন কোনো কারণে আপনার অতীতে সময় পরিভ্রমণ সম্ভব হলো। আপনাকে একটি টাইম মেশিন বানিয়ে দিলাম, আপনি এই টাইম মেশিন ব্যবহার করে অতীতে চলে গেলেন। আপনি টাইম মেশিনে করে ১৮৮৯ সালে চলে গেলেন। ১৮৮৯ সালের ২০শে এপ্রিল হিটলারের জন্ম। উনি জন্মানোর সাথে সাথেই আপনি তাঁকে গুলি করে হত্যা করলেন। তিনি ৮০ লক্ষ ইহুদী নিধন করে সারাবিশ্বের খলনায়ক হিসেবে বেশ পরিচিতি লাভ করেছেন। যার জন্য আমরা আজ তাঁকে চিনি। যদি তিনি একসময় মারা যেতেন তবে অবশ্যই তাঁকে আজ আমরা স্মরণ করতাম না, তাই না? তাহলে বর্তমানে আপনি কেন সেই হিটলারকে হত্যা যাবেন। আপনি তো তাকে জানেনই না। 

তবে অতিতে যাওয়ার ব্যপারে একটি থিওরি আছে।

 সেলফ কনসিস্টেন্সি থিওরি: এ থিওরি অনুযায়ী, কেউ অতীত ভ্রমণ করলেও সে প্রকৃতির কোনো পরিবর্তন ঘটাতে পারবে না। প্রকৃতি তাকে কোনো ধরনের পরিবর্তন ঘটাতে দেবে না। কেউ চাইলে ওয়ার্মহোলে করে অতীতে গিয়ে ঘুরে আসতে পারবে, সবকিছু দেখতে পারবে, কিন্ত কোনো ঘটনায় প্রভাব রাখতে পারবে না। ছায়ার মতো শুধুই দর্শনার্থী হয়ে থাকতে হবে। সুতরাং, এক্ষেত্রে কোনো ঘটনার পরিবর্তন বা কোনো ধরনের প্যারাডক্স সৃষ্টির সম্ভাবনা নেই। 

এভাবেই হয়তো বিজ্ঞানের এগিয়ে যাওয়ার সাথে সাথে সময় যাএাও সম্ভব।

thumb_up_alt 3 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ
না আমি টাইম ট্রাভেল বিশ্বাস করিনা কারন ধরুন আমি টাইম মেশিং আবিষ্কার করে অতিতে চলে গেলাম এবং গিয়ে আমার দাদুকে খুন করলাম তাহলে আমার বাবা এলো কথা থেকে এবং আমি জন্ম গ্রহনই করলাম কি করে এবং ভবিষ্যৎতে 100 বছর আগে গিয়ে আমি আমার বাড়ি সহ সব কিছু ভেঙে ফেল্লাম এবং আমি যেহেতু 100 বছর বাঁচবোনা তা হলে 100 বছর পর সেগুলো কি ভাবে নষ্ট করব।

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
2 টি উত্তর
17 টি উত্তর
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...! DMCA.com Protection Status
...