ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
menu search
person

126 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!

বন্ধ

2 উত্তর

thumb_up_alt 0 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ
 
done_all
আপনার প্রশ্নটি সাধারণ জ্ঞান বিভাগের হলে উওর হত : ইমাম আবু হানিফা, হানাফি মাযহাবের প্রতিষ্ঠাতা।

প্রশ্নটি ইসলাম বিভাগের তাই আসল উওর হচ্ছে মূলত ইমাম আবু হানিফা, হানাফি মাযহাব প্রতিষ্ঠা করেননি। যে সকল ইমামদের নামে মাযহাবের নামকরণ হয়েছে তাদের জন্মের আগে মাযহাব ছিল না, তাঁদের যামানায় মাযহাবের উদ্ভব হয় নাই। মাযহাব হয়েছে তাঁদের মৃত্যুর বহুদিন পরে। ইমাম আবু হানিফার জন্ম ৮০ হিজরীতে, মৃত্যু ১৫০ হিজরীতে; মাযহাবের উদ্ভব হয়েছে ৪০০ হিজরীতে। ইমাম আবু হানিফার মৃত্যুর ২৫০ বছর পরে।

মূলত ইমাম আবু হানাফির মৃত্যুর ২০০ বছর পর তার কিছু ভক্তদের দারা এই মতবাদ প্রচারিত হতে থাকে। ৪০০ হি: তে হানাফি মাযহাবের আত্তপ্রকাশ ঘটে। পরে ওলামায়ে কেরাম হানাফি মাযহাবকে স্বীকৃতি দেয়।

বর্তমানে মোট মুসলিম জনসংখ্যার প্রায় ৩০% হানাফি মাযহাব অনুসরন করে।
thumb_up_alt 3 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ

হানাফি মাযহাব এর প্রতিষ্ঠা করেনইমাম আবু হানিফা (র)

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...! DMCA.com Protection Status
...