কোনো বস্তু বা...">
ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
menu search
person

Image

815 বার প্রদর্শিত

Image


1 উত্তর

thumb_up_alt 5 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ

কোনো বস্তু বা বিন্দু একটি অবস্থান থেকে আরেকটি অবস্থানে স্থানান্তরিত হলে, প্রথম অবস্থান থেকে দ্বিতীয় অবস্থান অবধি ভেক্টরকে সরণ বলে। সরণের পরিমাণ হলো দুটি অবস্থানের মধ্যবর্তী ন্যূনতম দূরত্ব, অর্থাৎ সরলরৈখিক দূরত্ব এবং সরণের দিক প্রথম অবস্থানটি থেকে দ্বিতীয় অবস্থানটির দিকে। 

সময়ের সাথে বেগের পরিবর্তনের হার হলো ত্বরণ। যদি বেগের মান বাড়ে তাহলে ত্বরণ, আর যদি কমে তাহলে মন্দন। অর্থাৎ সময়ের সাথে বেগের ঋণাত্বককে মন্দন বলে।

মন্দন : সময়ের সঙ্গে বস্তুর বেগ হ্রাসের হারকে মন্দন বলে।


সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
0 টি উত্তর
0 টি উত্তর
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...! DMCA.com Protection Status

সাপ্তাহিক চাকরির খবর

ই-নলেজ এ সার্চ করুন
...