অঙ্গসংস্থান একটি...">
ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

93 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!

2 উত্তর

thumb_up_alt 2 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ

অঙ্গসংস্থান একটি বিশুদ্ধ প্রাণীবিজ্ঞানের প্রধান শাখা, এ শাখায় প্রাণীদেহের আকার, আয়তন, অঙ্গপ্রত্যঙ্গের বাহ্যিক অবস্থান ও গঠন সম্বন্ধে আলোচনা করা হয়। 


একে দুটি উপবিভাগে ভাগ করা যায়, একটি হচ্ছে শারীরস্থান যা জীবের গঠন ও অভ্যন্তরীণ অঙ্গ নিয়ে আলোচনা করে এবং আরেকটি হচ্ছে এইডোনমি যা জীবের বাহ্যিক অবস্থা নিয়ে আলোচনা করে। 


জীববিজ্ঞানের ইতিহাসের শুরুর দিকে এইডোনমি শারীরস্থান থেকে কম আলোচিত হয়েছিল বিধায় এইডোনমি কিছুটা চাপা পড়ে যায়।


অঙ্গসংস্থানকে শ্রেণীবিন্যাসের অঙ্গসংস্থানও বলা হয়। অঙ্গসংস্থানের বর্ণনায় উদাহরণস্বরূপ বলা যায় যে, সার্বিক আকার, সার্বিক রং, প্রধান চিহ্ন আলোচনা করা হয়।


বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

thumb_up_alt 1 টি পছন্দ thumb_down_alt 0 অপছন্দ
প্রাণীবিজ্ঞানের যে শাখায় প্রাণীদেহের আকার, আয়তন, অঙ্গপ্রত্যঙ্গের বাহ্যিক অবস্থান ও গঠন সম্বন্ধে আলোচনা করা হয় তাকে অঙ্গসংস্থান বলে।

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
...