ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

উদ্দেশ্য আর লক্ষ্যের মধ্যে ব্যবধান কি?

"সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন   22 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!

2 উত্তর

2 পছন্দ 0 অপছন্দ

লক্ষ্য হলো চূড়ান্ত গন্তব্যস্থল আর উদ্দেশ্য হলো সেই গন্তব্যস্থলে পৌছানোর সংক্ষিপ্ত ও নির্দিষ্ট পদক্ষেপসমূহ। যেমন- সিঁড়ি বেয়ে ছাদে ওঠার ক্ষেত্রে লক্ষ্য হলো ছাদ, আর সিঁড়ির এক একটি ধাপ হলো উদ্দেশ্য।

উত্তর প্রদান করেছেন (বিশারদ) (2,976 পয়েন্ট)  
0 পছন্দ 0 অপছন্দ

লক্ষ্য ও উদ্দেশ্য প্রতিটি বিষয়ের সাথে সম্পৃক্ত একটি আদি ও মৌলিক অনুষঙ্গ। এ দু’টো সমার্থক শব্দ নয়। একই ধারার হলেও উভয়টির মাঝে সূক্ষ্ম পার্থক্য বিদ্যমান। লক্ষ্য বলতে বুঝায় সেই পথকে যার মাধ্যমে আমরা উদ্দেশ্য পূরণ করি। যেমন পরীক্ষায় ভাল রেজাল্ট করা, কোন কাজে সফল হওয়া এটা আমাদের লক্ষ্য থাকে। কিন্তু কেন? এর পিছনে কোন মৌলিক লক্ষ্য নিশ্চয়ই আছে। সেটাই হল উদ্দেশ্য। অর্থাৎ উদ্দেশ্য হল একটি সর্বোচ্চ বিষয় যা মানুষ আকাংখা করে। আর লক্ষ্য হল সাময়িক কোন চাহিদা যা মানুষ পেতে ইচ্ছুক হয়। প্রতিটি মানুষের জীবনে কিছু লক্ষ্য থাকে তবে উদ্দেশ্য সবার থাকে না।

উত্তর প্রদান করেছেন (বিশারদ) (4,585 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 জুলাই 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃআশরাফ উদ্দিন খান (বিশারদ) (2,777 পয়েন্ট)  
1 উত্তর
02 অক্টোবর 2019 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন RIHAN AFREEN (বিশারদ) (3,715 পয়েন্ট)  
1 উত্তর
30 সেপ্টেম্বর 2020 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anisa Islam (বিশারদ) (1,739 পয়েন্ট)  
1 উত্তর
07 এপ্রিল "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shafah Tasfia (নবীন) (22 পয়েন্ট)  
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
...