ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

ওয়েব ডিজাইনার মানে?

09 মার্চ 2020 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (2,777 পয়েন্ট)   12 বার প্রদর্শিত

মোঃ আশরাফ উদ্দিন খান ই-নলেজ ডট কমের প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগে ২০১৯ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে ই-নলেজ ডট কম। বর্তমানে(২০২১) তিনি ৯ম শ্রেণীতে অধ্যয়নরত। আপনাদের সকলের নিকট দোয়াপ্রার্থী।
লিংক রুটঃ /23353/


লিংক কপি হয়েছে!

প্রশ্নোত্তর করে প্রতিমাসে সম্মানী জিতুন!


Image

1 উত্তর

0 পছন্দ 0 অপছন্দ
ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারণ রূপ কেমন হবে তা নির্ধারণ করা। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েবসাইটের টেম্পলেট বানানো। যেমন ধরুন এটার লে-আউট কেমন হবে। হেডারে কোথায় মেনু থাকবে, সাইডবার হবে কিনা, ইমেজগুলো কীভাবে প্রদর্শন করবে ইত্যাদি। ভিন্নভাবে বলতে গেলে ওয়েবসাইটের তথ্য কী হবে এবং কোথায় জমা থাকবে এগুলো চিন্তা না করে, তথ্যগুলো কীভাবে দেখানো হবে সেটা নির্ধারণ করাই হচ্ছে ওয়েব ডিজাইনারের কাজ। আর এ ডিজাইন নির্ধারণ করতে ব্যবহার করতে হবে কিছু প্রোগ্রামিং, স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ এবং মার্কআপ ল্যাঙ্গুয়েজ।

কেন শিখবেন ওয়েব ডিজাইন?

বর্তমান যুগে অনেকেই ওয়েব ডিজাইন শিখে লাখ লাখ টাকা আয় করছে। এর কারণ হচ্ছে বর্তমান এ পৃথিবীতে সবকিছুর যোগাযোগ, লেনদেন, কেনাবেচা সবকিছুই হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে। এক হিসাব অনুযায়ী, প্রতি মাসে প্রায় ১ মিলিয়ন ওয়েবসাইট অনলাইনে যুক্ত হচ্ছে। আর একজন আরেকজনের পণ্য কিনছে একজন আরেকজনের সঙ্গে কথা বলছে, একজন তার কোম্পানির পরিচিতির জন্য ওয়েবসাইট দরকার। আর এ সবকিছুই যখন ওয়েবসাইটের মাধ্যমে হচ্ছে তাই সবাই চায় যে তার একটা ওয়েবসাইট থাকুক। আর যখনই সে ওয়েবসাইট বানাতে চায় তখনই একজন ওয়েব ডিজাইনারের দরকার হয়। যে তার ওয়েবসাইটটি তৈরি করে দেবে। আর এ কারণেই মূলত ওয়েব ডিজাইনারের এত দাম।

ওয়েব ডিজাইন শিখতে হলে

ওয়েব ডিজাইনার হতে হলে কি কম্পিউটার সায়েন্স থেকে পাস হতে হবে? আমাদের সমাজের মধ্যে অনেক ভুল ধারণার মধ্যে এটিও একটি ভুল ধারণা। প্রকৃতপক্ষে বাহ্যিকভাবে দেখলে কম্পিউটার সায়েন্স থেকে পাস করা ছাত্রদেরই বেশি সফল হওয়ার কথা ছিল; কিন্তু বাস্তবতা ভিন্ন। বেশিরভাগ ওয়েডেভেলপমেন্ট সম্পর্কিত অফিসগুলোতে গেলেই যে তথ্য পাওয়া যায়, সেখানে দেখা যায় ৯০ ভাগ ওয়েবডেভেলপারের এডুকেশন ব্যাকগ্রাউন্ড ভিন্ন। কিছুদিন আগে সিভিনটেক থেকে একটা অফিসে এখান থেকে কোর্স সম্পন্ন করা আটজনকে চাকরি প্রদান করি। সেই আটজনের মধ্যে মাত্র একজন ছিল কম্পিউটার সায়েন্সের ছাত্র। একজন ইসলামিক স্টাডিসের, একজন তিতুমীর অন্যজন তেজগাঁও কলেজের ছাত্র। এ চিত্রটি মোটেই ব্যতিক্রম কিছু নয়, সব জায়গাতেই দেখা যাচ্ছে একই ঘটনা ঘটছে। আশা করি ওপরের ঘটনাটি দিয়ে বোঝাতে পেরেছি, ওয়েব ডিজাইনার হতে হলে কম্পিউটার সায়েন্স ব্যাকগ্রাউন্ড থাকার প্রয়োজন নেই। এখন আসল কথায় আসি ওয়েব ডিজাইন শিখতে হলে মূলত যা যা লাগবে-

১। এইচটিএমএল : এইচটিএমএল বা হাইপা টেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ জানতে হবে। এটার কাজ মূলত কিছু ট্যাগ ব্যবহার করে ওয়েব পেজ গঠন করা। এগুলো মানুষ পড়তে পারে। প্রোগ্রামিং ভাষা এর মতো হাবিজাবি ‘হযবরল’ ভাষা না। এগুলোতে কিছু পরিচিত শব্দ ব্যবহার করা হয়। এইচটিএমএলকে ওয়েব পেজের কংকাল বলা হয়। এটি ওয়েব পেজের গঠন তৈরি করে।

২। সিএসএস : সিএসএস বা কেসক্যাডিং স্টাইল শিট জানতে হবে। এটি দিয়ে মূলত ওয়েব পেজগুলো ডিজাইন করা হয়। শুধু এইচটিএমএল দিয়ে ওয়েবপেজ বানালে তা শুধু কিছু লেখা মাত্র দেখা যাবে। কিন্তু সেই ওয়েব পেজকে সুন্দর রূপ দিতে হলে আপনার দরকার হবে সিএসএস। এইচটিএমএল হচ্ছে ওয়েব পেজের কংকাল আর সিএসএস হচ্ছে তার ওপরে মাংস, চামড়া ইত্যাদি। বুঝতেই পারছেন, সিএসএস ছাড়া এইচটিএমএল একটি কংকাল এর মতোই দেখাবে। সিএসএস এইচটিএমএল এর গঠনে রূপ দেয়।

৩। জাভাস্ক্রিপ্ট অথবা জেকুয়েরি : এই দুটোকে মূলত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কিছুটা কাছাকাছি ধরা যায়। মূলত দুটি জিনিসের কাজ একই তবে জেকুয়েরি হচ্ছে জাভাস্ক্রিপ্টেরই একটা রূপ যা সাইটে জাভাস্ক্রিপ্ট ব্যবহারকে অনেকটাই সহজ করে। আর এগুলোর কাজ হচ্ছে সাইটটা ইন্টারেক্টিভ করা। অর্থাৎ ভিজিটর একটা বাটনে ক্লিক করলে মেনু ওপেন হবে। অথবা একটা ফর্ম সাবমিট করলে কনফার্মেশন মেসেজ দেখাবে ইত্যাদি।

৪। ফটোশপ : ওয়েব ডিজাইনের জন্য ফটোশপ এ জ্ঞান থাকা জরুরি। ছোটখাটো কাজের জন্য আপনাকে ফটোশপ জানতে হবে। তবে খুব ভালো জানা লাগবে এমন কোনো কথা নয়।

৫। আপডেট : এইচটিএমএল ৫ ও সিএসএস ৩ জানতে হবে। এগুলো মূলত যথাক্রমে এইচটিএমএল ও সিএসএস এর নতুন ভার্সন। এগুলো শিখতে হলে অবশ্যই প্রথমে এইচটিএমএল ও সিএসএস সম্বন্ধে জানতে হবে। এছাড়া সিএসএস ফ্রেমওয়ার্ক, রেস্পন্সিভ ডিজাইন ইত্যাদি শিখতে হবে।

কাজ কোথায় পাবেন?

ওয়েব ডিজাইনের কাজ আপনি দু’ভাবে পেতে পারেন। প্রথমটা হল দেশী কাজ আর অপরটি হল বিদেশী কাজ। দেশী কাজগুলো যদি আপনার পরিচিত কেউ থাকে বা কেউ তার কোম্পানির ওয়েবসাইট ডিজাইন করার জন্য আপনাকে কাজটি দিয়ে দিল এভাবে পেতে পারেন। অথবা কিছু লোকাল মার্কেটিং করে কাজ পেতে পারেন। আর বাইরের কাজগুলো পাওয়ার জন্য অনলাইন এ অনেক ওয়েবসাইট আছে যেখানে প্রতিদিন হাজার হাজার কাজ জমা হচ্ছে। যেমন : ফ্রিল্যান্সার. কম, আপওয়ার্ক, ফাইভার ইত্যাদি। সেখানে আপনি বিড করে কাজ নিতে পারেন। কিন্তু এর জন্য আপনাকে ভালোমানের ওয়েবসাইট ডিজাইনার হতে হবে।

আয় কেমন হতে পারে?

একজন ওয়েব ডিজাইনার ওয়েবসাইট লে-আউট তৈরি, থিম তৈরি, এবং কোডিং করে থাকেন। এসইও বিষয়ক প্রাথমিক জ্ঞানগুলোও থাকা প্রয়োজন একজন ওয়েব ডিজাইনারের। কারণ ওয়েবসাইটকে এসইও ফ্রেন্ডলি করে ডিজাইন করা একজন ওয়েব ডিজাইনের দায়িত্ব। এসব বিষয়ে দক্ষ একজন ওয়েব ডিজাইনারে বেতন সারা বিশ্বের যেকোনো জায়গাতে কিংবা মার্কেট প্লেসগুলোতে ঘণ্টাপ্রতি ২০ ডলার থেকে ৫০ ডলার হয়ে থাকে, যেখানে একজন গ্রাফিক্স ডিজাইনারের বেতন হয়ে থাকে ১০-২০ ডলার/প্রতিঘণ্টা। এ রেট দক্ষতা এবং অভিজ্ঞতার ওপর ভিত্তি করে আরও বেশি হয়ে থাকে। যেমন : একজন ট্যালেন্ট এবং অনেক পরিশ্রমী ওয়েব ডেভেলপারের বেতন বাৎসরিক ১০ হাজার ডলার হওয়াটাও অতি স্বাভাবিক ঘটনা। আপনি যত বেশি গুণগতমান বজায় রেখে কাজ করতে পারবেন তত বেশি আয় করতে পারবেন।

কতদিন লাগবে

ওয়েব ডিজাইনার হতে সময়টা নির্ভর করে ৩টি বিষয়ের ওপর। ১) নিজের পরিশ্রমের পরিমাণ। ২) সঠিক গাইডলাইন। ৩) প্রশিক্ষণের মাধ্যম।

যতবেশি পরিশ্রম করবেন তত দ্রুত শিখতে পারবেন ওয়েব ডিজাইনিং সম্পর্কিত কাজ। প্রতিদিন কমপক্ষে ৫-৭ ঘণ্টা এ কাজে দেয়ার জন্য মন-মানসিকতা না থাকলে এ সেক্টরে ক্যারিয়ার গড়ার আশাটা ছেড়ে দেয়া উচিত। যদি আরও বেশি দিতে পারেন, তাহলে অবশ্যই অন্যদেও চেয়ে দ্রুত শিখতে পারবেন। তবে এটা বলে নেয়া উচিত, ওয়েব ডিজাইন কিংবা ওয়েব ডেভেলপিং শেখার শেষ বলতে কিছু নেই। এ সেক্টরে ক্যারিয়ার গড়লে সারাজীবন ধরেই শিখতে হবে। তবে কাজ শুরুর জন্য যেটুকু শেখা দরকার সেটি আশা করা যায়, ৪-৬ মাসের মধ্যেই শেখা সম্ভব। তবে এক্ষেত্রে সময়টা বেড়ে যেতে পারে শিখছেন কীভাবে, সেটার ওপর। যদি এমন হয় আপনি অনলাইন হতে নিজে নিজে শিখতে চাচ্ছেন, সেক্ষেত্রে হয়তো সময়টা অনেক বেড়ে যাবে। কারও নিজের তত্ত্বাবধানে শেখা উচিত। অনেকেই রয়েছে, যারা নিজেরা কাজ করেন না, শুধু প্রশিক্ষণ দেন, তাদের কাছেও সঠিক গাইডলাইন না পাওয়ার সম্ভাবনা বেশি। শেখার জন্য এমন কাউকে বেছে নিন যে নিজেই এ ধরনের প্রচুর কাজ করার বাস্তব অভিজ্ঞতা রয়েছে। কোনো ট্রেনিং সেন্টারে গিয়ে শিখতে গেলেও তাদের প্রশিক্ষকদের মধ্যে এ গুণটি রয়েছে কিনা সেটি জেনে নিন। সঠিক ব্যক্তির কাছ থেকে সঠিক গাইডলাইন পেয়ে এবং নিজের পরিশ্রম করলে অবশ্যই একজন ভালোমানের ওয়েব ডেভেলপার হতে পারবেন। তবে এ ৩টি বিষয় থাকার পরও যারা ব্যর্থ হয়েছেন তাদের ব্যর্থতার কারণ খুঁজতে গিয়ে আরও ৪টি বিষয় খুঁজে পেয়েছি।

সঠিকভাবে অনুসরণ করলে ওয়েব ডিজাইন হচ্ছে ১০০% নিশ্চিত ক্যারিয়ার, আয়ের পরিমাণটাও অনেক বেশি। তবে যেকোনো কিছুতে সফলতার জন্য পরিশ্রম এবং ধৈর্যের বিকল্প নেই।

ক্যারিয়ারের শুরুর দিকে সবসময়ের জটিল কোডের সম্মুখীন হওয়ার জন্য মনপ্রাণ দিয়ে আশা করবেন। ওয়েব ডিজাইন করতে গিয়ে যতবেশি কোডের জটিলতার সম্মুখীন হবেন, ততবেশি নিজের ভেতর কনফিডেন্ট তৈরি হবে।

একজন ওয়েব ডেভেলপারকে সারাজীবন ধরেই শিখতে হয়, সেটি আগেই বলেছিলাম। আপনি কারও কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে একটা পর্যায় পর্যন্ত যেতে পারেন। কিন্তু বাকি পথটা একা একাই হাঁটতে হবে। আর সেজন্য প্রচুর পরিমাণ গুগল থেকে সার্চ করে নিজে নিজে শেখার অভ্যাসটা শুরু থেকেই করে নিতে হবে
মোঃ আশরাফ উদ্দিন খান ই-নলেজ ডট কমের প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগে ২০১৯ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে ই-নলেজ ডট কম। বর্তমানে(২০২১) তিনি ৯ম শ্রেণীতে অধ্যয়নরত। আপনাদের সকলের নিকট দোয়াপ্রার্থী।
09 মার্চ 2020 উত্তর প্রদান করেছেন (বিশারদ) (2,777 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 অক্টোবর 2019 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন জামিনুল রেজা (পন্ডিত) (12,361 পয়েন্ট)  
1 উত্তর
05 জানুয়ারি 2020 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল  
1 উত্তর
02 নভেম্বর 2019 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুঈনুল ইসলাম তলহা (গুণী) (455 পয়েন্ট)  
1 উত্তর
10 সেপ্টেম্বর 2019 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন দানিয়েল রোজারিও (জ্ঞানী) (658 পয়েন্ট)  
0 টি উত্তর
01 জুন 2020 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন আদিব মাহমুদ (প্রতিভাবান) (7,785 পয়েন্ট)  

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ
ই-নলেজ

প্রশ্ন এবং উত্তর

প্রশ্ন উত্তর ওয়েবসাইট

গুগল প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্ন উত্তর

ইসলামিক প্রশ্ন উত্তর পর্ব

সব প্রশ্নের উত্তর

প্রশ্ন উত্তর app

প্রশ্ন উত্তর অ্যাপ

ইসলামিক কুইজের প্রশ্ন উত্তর সহ

শর্ট প্রশ্ন উত্তর

প্রশ্ন উত্তর সাইট

ইসলামিক প্রশ্ন উত্তর

ইসলামিক কুইজের প্রশ্ন উত্তর সহ

ইসলামিক কুইজ প্রশ্ন ও উত্তর

ইসলামিক জিজ্ঞাসা ও উত্তর

অনলাইনে ইসলামিক প্রশ্ন উত্তর

ইসলামিক সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

ইসলামিক জটিল প্রশ্ন

প্রশ্ন উত্তর সাইট

ইসলামিক প্রশ্নের উত্তর

বিজ্ঞানের কিছু প্রশ্ন

ছোটদের কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

রসায়ন বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞানের প্রশ্ন উত্তর দাও

কুইজ প্রশ্ন ও উত্তর 2020

অষ্টম শ্রেণির বিজ্ঞান প্রশ্ন উত্তর

পদার্থ বিজ্ঞান প্রশ্ন ও উত্তর ২০২০

বিজ্ঞানের অজানা প্রশ্ন

বিজ্ঞান কি

বিজ্ঞান প্রশ্ন এসাইনমেন্ট

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সাধারণ জ্ঞান

বাংলা সাহিত্যের কুইজ প্রশ্ন ও উত্তর

মজার কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

পদার্থ বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

ছোটদের সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

ইসলামিক কুইজ প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্ন ও উত্তর pdf

ছোটদের কুইজ প্রশ্ন ও উত্তর pdf

ইতিহাস কুইজ প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্নোত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর pdf

জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর 2020

প্রশ্ন এবং উত্তর

প্রশ্ন উত্তর ওয়েবসাইট

গুগল প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্ন উত্তর

ইসলামিক প্রশ্ন উত্তর পর্ব

সব প্রশ্নের উত্তর

প্রশ্ন উত্তর app

প্রশ্ন উত্তর অ্যাপ

ইসলামিক কুইজের প্রশ্ন উত্তর সহ

শর্ট প্রশ্ন উত্তর

প্রশ্ন উত্তর সাইট

ইসলামিক প্রশ্ন উত্তর

ইসলামিক কুইজের প্রশ্ন উত্তর সহ

ইসলামিক কুইজ প্রশ্ন ও উত্তর

ইসলামিক জিজ্ঞাসা ও উত্তর

অনলাইনে ইসলামিক প্রশ্ন উত্তর

ইসলামিক সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

ইসলামিক জটিল প্রশ্ন

প্রশ্ন উত্তর সাইট

ইসলামিক প্রশ্নের উত্তর

বিজ্ঞানের কিছু প্রশ্ন

ছোটদের কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

রসায়ন বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞানের প্রশ্ন উত্তর দাও

কুইজ প্রশ্ন ও উত্তর 2020

অষ্টম শ্রেণির বিজ্ঞান প্রশ্ন উত্তর

পদার্থ বিজ্ঞান প্রশ্ন ও উত্তর ২০২০

বিজ্ঞানের অজানা প্রশ্ন

বিজ্ঞান কি

বিজ্ঞান প্রশ্ন এসাইনমেন্ট

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সাধারণ জ্ঞান

বাংলা সাহিত্যের কুইজ প্রশ্ন ও উত্তর

মজার কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

পদার্থ বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

ছোটদের সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

ইসলামিক কুইজ প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্ন ও উত্তর pdf

ছোটদের কুইজ প্রশ্ন ও উত্তর pdf

ইতিহাস কুইজ প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্নোত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর pdf

জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর 2020

প্রশ্ন এবং উত্তর

প্রশ্ন উত্তর ওয়েবসাইট

গুগল প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্ন উত্তর

ইসলামিক প্রশ্ন উত্তর পর্ব

সব প্রশ্নের উত্তর

প্রশ্ন উত্তর app

প্রশ্ন উত্তর অ্যাপ

ইসলামিক কুইজের প্রশ্ন উত্তর সহ

শর্ট প্রশ্ন উত্তর

প্রশ্ন উত্তর সাইট

ইসলামিক প্রশ্ন উত্তর

ইসলামিক কুইজের প্রশ্ন উত্তর সহ

ইসলামিক কুইজ প্রশ্ন ও উত্তর

ইসলামিক জিজ্ঞাসা ও উত্তর

অনলাইনে ইসলামিক প্রশ্ন উত্তর

ইসলামিক সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

ইসলামিক জটিল প্রশ্ন

প্রশ্ন উত্তর সাইট

ইসলামিক প্রশ্নের উত্তর

বিজ্ঞানের কিছু প্রশ্ন

ছোটদের কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

রসায়ন বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞানের প্রশ্ন উত্তর দাও

কুইজ প্রশ্ন ও উত্তর 2020

অষ্টম শ্রেণির বিজ্ঞান প্রশ্ন উত্তর

পদার্থ বিজ্ঞান প্রশ্ন ও উত্তর ২০২০

বিজ্ঞানের অজানা প্রশ্ন

বিজ্ঞান কি

বিজ্ঞান প্রশ্ন এসাইনমেন্ট

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সাধারণ জ্ঞান

বাংলা সাহিত্যের কুইজ প্রশ্ন ও উত্তর

মজার কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

পদার্থ বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

ছোটদের সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

ইসলামিক কুইজ প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্ন ও উত্তর pdf

ছোটদের কুইজ প্রশ্ন ও উত্তর pdf

ইতিহাস কুইজ প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্নোত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর pdf

জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর 2020

প্রশ্ন এবং উত্তর

প্রশ্ন উত্তর ওয়েবসাইট

গুগল প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্ন উত্তর

ইসলামিক প্রশ্ন উত্তর পর্ব

সব প্রশ্নের উত্তর

প্রশ্ন উত্তর app

প্রশ্ন উত্তর অ্যাপ

ইসলামিক কুইজের প্রশ্ন উত্তর সহ

শর্ট প্রশ্ন উত্তর

প্রশ্ন উত্তর সাইট

ইসলামিক প্রশ্ন উত্তর

ইসলামিক কুইজের প্রশ্ন উত্তর সহ

ইসলামিক কুইজ প্রশ্ন ও উত্তর

ইসলামিক জিজ্ঞাসা ও উত্তর

অনলাইনে ইসলামিক প্রশ্ন উত্তর

ইসলামিক সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

ইসলামিক জটিল প্রশ্ন

প্রশ্ন উত্তর সাইট

ইসলামিক প্রশ্নের উত্তর

বিজ্ঞানের কিছু প্রশ্ন

ছোটদের কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

রসায়ন বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞানের প্রশ্ন উত্তর দাও

কুইজ প্রশ্ন ও উত্তর 2020

অষ্টম শ্রেণির বিজ্ঞান প্রশ্ন উত্তর

পদার্থ বিজ্ঞান প্রশ্ন ও উত্তর ২০২০

বিজ্ঞানের অজানা প্রশ্ন

বিজ্ঞান কি

বিজ্ঞান প্রশ্ন এসাইনমেন্ট

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সাধারণ জ্ঞান

বাংলা সাহিত্যের কুইজ প্রশ্ন ও উত্তর

মজার কুইজ প্রশ্ন ও উত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

পদার্থ বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর

ছোটদের সাধারণ জ্ঞান প্রশ্ন ও উত্তর

ইসলামিক কুইজ প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্ন ও উত্তর pdf

ছোটদের কুইজ প্রশ্ন ও উত্তর pdf

ইতিহাস কুইজ প্রশ্ন ও উত্তর

কুইজ প্রশ্নোত্তর

বিজ্ঞান কুইজ প্রশ্ন ও উত্তর pdf

জেনারেল নলেজ প্রশ্ন ও উত্তর 2020


ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম।কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন।মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্যে।

ডাউনলোড অ্যাপ


  1. আব্দুল্লাহ আল মাসুদ

    160 টি পরীক্ষণ কার্যক্রম



  2. মোঃআশরাফ উদ্দিন খান

    6 টি পরীক্ষণ কার্যক্রম



  3. ইফতেখার নাইম

    3 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Sajim

    757 পয়েন্ট

    176 টি উত্তর

    0 মন্তব্য

    149 টি প্রশ্ন

  2. Russell

    740 পয়েন্ট

    173 টি উত্তর

    1 মন্তব্য

    215 টি প্রশ্ন

  3. আব্দুল্লাহ আল মাসুদ

    26 পয়েন্ট

    6 টি উত্তর

    1 মন্তব্য

    0 টি প্রশ্ন

  4. Shafah Tasfia

    21 পয়েন্ট

    2 টি উত্তর

    1 মন্তব্য

    10 টি প্রশ্ন

  5. shuvoshuvo

    10 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    5 টি প্রশ্ন

ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...

2 জন অনলাইনে
0 জন সদস্য 2 অথিতি
web counter
ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...
...