ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

পাকস্থলিতে শর্করা জাতীয় খাদ্য পরিপাক হয় না কেন?

16 মার্চ 2020 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন (জ্ঞানী) (916 পয়েন্ট)  
25 জুলাই 2020 পূনঃপ্রদর্শিত করেছেন
18 বার প্রদর্শিত
লিংক রুটঃ /23667/


লিংক কপি হয়েছে!



Image

1 উত্তর

1 টি পছন্দ 0 অপছন্দ

সাধারণত: শর্করা এবং স্নেহ জাতীয় খাদ্য পাকস্থলীতে পরিপাক হয় না। অন্ননালী ও ডুওডেনাম এর মাঝখানে পাকস্থলী একটি থলির মতো অঙ্গ। এর দৈর্ঘ্য প্রায় ২৫ সে.মি.।এটি উদরীয় গহ্বরের উপরের বাম দিকে থাকে। এর উপর প্রান্ত ডায়াফ্রামের বিপরীতে থাকে।পাকস্থলির পিছনে অগ্ন্যাশয় আছে।বৃহত্তর বক্রতা(greater curvature) থেকে বৃহত্তর ওমেন্টাম নামে। প্রাচীর পুরু ও পেশিবহুল। পাকস্থলিতে দুটি স্ফিংক্টার থেকে-অন্ননালী এবং পাইলরিক। পাকস্থলি প্যারাসিমপ্যাথেটিক ও অর্থোসিমপ্যাথেটিক প্লেক্সাস দিয়ে আবদ্ধ থাকে। প্রাপ্তবয়স্ক মানুষের ক্ষেত্রে বিশ্রামরত ,প্রায় খালি অবস্থায় পাকস্থলির আয়তন ৪৫ থেকে ৭৫ মিলিলিটার। যেহেতু এটি বর্ধনশীল অঙ্গ,এটি প্রায় এক লিটার খাদ্য ধারণ করতে পারে। সদ্যজাত শিশুর পাকস্থলি মাত্র ৩০ মিলিলিটার খাদ্য ধারণ করতে পারে। অ্যানাটমিতে পাকস্থলিকে চার ভাগে ভাগ করা হয়।পাকস্থলির প্রথম অংশ "কার্ডিয়া"। প্রতিটা ভাগের বিভিন্ন কোষ এবং কাজ আছে। পাকস্থলীর প্রাচীরে অসংখ্য গ্যাস্ট্রিকগ্রন্থি থাকে। গ্যাস্ট্রিক গ্রন্থি থেকে নিঃসৃত রস খাদ্য পরিপাকে সহায়তা করে। পেরিসস্ট্যালসিস অর্থাৎ পাকস্থলীর পেশি সংকোচন ও প্রসারণের মাধ্যমে খাদ্যবস্তুকে পিষে মন্ডে পরিণত করে। পাকস্থলীতে খাদ্য আসার পর অন্তঃপ্রাচীরের গ্যাস্ট্রিক গ্রন্থি থেকে গ্যাস্ট্রিক রস নিঃসৃত হয়।  পাকস্থলীতে খাদ্যদ্রব্য পৌঁছানো মাত্র উপরিউক্ত রসগুলো নিঃসৃত হয়। পাকস্থলীর অনবরত সংকোচন ও প্রসারণ এবং এনজাইমের ক্রিয়ার ফলে খাদ্যমিশ্র মন্ডে পরিণত হয়। একে পাকমণ্ড(Chyme) বলে। এই মন্ড অনেকটা স্যুপের মতো এবং কপাটিকা ভেদ করে ক্ষুদ্রান্ত্রে প্রবেশ করে। শর্করা এবং স্নেহ জাতীয় খাদ্য সাধারণত পাকস্থলীতে পরিপাক হয় না। কারণ, এদের পরিপাকের জন্য গ্যাস্ট্রিক রসে নির্দিষ্ট কোনো এনজাইম থাকে না।

16 মার্চ 2020 উত্তর প্রদান করেছেন (জ্ঞানী) (916 পয়েন্ট)  
25 জুলাই 2020 পূনঃপ্রদর্শিত করেছেন

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
08 জুন 2020 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nahid Hosen Mitul (বিশারদ) (4,152 পয়েন্ট)  
1 উত্তর
19 অগাস্ট 2020 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ahsani Priya (বিশারদ) (3,816 পয়েন্ট)  
1 উত্তর
10 জুন 2020 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Robiul Islam Raby (বিশারদ) (2,080 পয়েন্ট)  
0 টি উত্তর
21 সেপ্টেম্বর 2019 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন পার্থ (বিশারদ) (2,763 পয়েন্ট)  

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ
ই-নলেজ

ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম।কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন।মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্যে।

ডাউনলোড অ্যাপ


  1. আব্দুল্লাহ আল মাসুদ

    159 টি পরীক্ষণ কার্যক্রম



  2. মোঃআশরাফ উদ্দিন খান

    6 টি পরীক্ষণ কার্যক্রম



  3. ইফতেখার নাইম

    3 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Russell

    740 পয়েন্ট

    173 টি উত্তর

    1 মন্তব্য

    215 টি প্রশ্ন

  2. Sajim

    713 পয়েন্ট

    165 টি উত্তর

    0 মন্তব্য

    138 টি প্রশ্ন

  3. আব্দুল্লাহ আল মাসুদ

    26 পয়েন্ট

    6 টি উত্তর

    1 মন্তব্য

    0 টি প্রশ্ন

  4. Shafah Tasfia

    21 পয়েন্ট

    2 টি উত্তর

    1 মন্তব্য

    10 টি প্রশ্ন

  5. shuvoshuvo

    10 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    5 টি প্রশ্ন

ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...

7 জন অনলাইনে
0 জন সদস্য 7 অথিতি
web counter
ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...
...