ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

কিছু ওয়েবসাইট খুলতে গেলে 440 error দেখায় কেন?

05 এপ্রিল 2020 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল   53 বার প্রদর্শিত
লিংক রুটঃ /23874/


লিংক কপি হয়েছে!

এই সমস্যার বিভিন্ন কারণ থাকতে পারে। তবে ডেটাবেজের সমস্যার কারণে বেশি হয়ে থাকে । যেসব ওয়েবসাইটে এই সমস্যা হচ্ছে সেগুলো লিংক দিন।
06 এপ্রিল 2020 মন্তব্য করা হয়েছে করেছেন (বিশারদ) (3,153 পয়েন্ট)  
প্রশ্নোত্তর করে প্রতিমাসে সম্মানী জিতুন!


Image

1 উত্তর

1 টি পছন্দ 0 অপছন্দ

ধরে নিচ্ছি আপনি টেকনিকাল লোক না, তাই উত্তরটি যথা সম্ভব কম টেকনিকাল শব্দ ব্যবহার করে দেবার চেষ্টা করবো । যখন আপনি (user) আপনার ব্রাউজার (client) থেকে কোনো ওয়েবসাইট এর ঠিকানা লিখে এন্টার বাটনে চাপ দেন, তখন আপনার দেয়া ঠিকানা অনুযায়ী ব্রাউজার আপনার অনুরোধ (request) নিয়ে ঐ ঠিকানায় গিয়ে সেটার বিষয় বস্তু দেবার জন্য সার্ভার কে অনুরোধ করে (সার্ভার কি সেটা নিচে আলাদা বলছি )। সার্ভার সেই অনুরোধ পাবার পর তার কাছে থাকা তথ্য ভাণ্ডারে সেটা খুঁজে দেখে । যদি আপনার অনুরোধ করা তথ্যটি আপনার দেয়া ঠিকানা (URL address) অনুযায়ী খুঁজে পায়, তাহলে সার্ভার তথ্যকে আপনার ব্রাউজার এ পাঠিয়ে দেয় (response) । ব্রাউজার ও সার্ভার এর মধ্যেকার এই ধরণের কথোপকথন যে পদ্ধতিতে হয় তা হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল (HTTP) এর কিছু সংকেত অনুযায়ী প্রকাশ করা হয় | এই প্রোটোকল বা পদ্ধতিতে সার্ভার বিভিন্ন ধরণের উত্তর দেয় যেটাকে মোটামুটি ৫টি ভাগে ভাগ করা যায় - 


১. 1xx (অনুরোধ গৃহীত হয়েছে বা processing) 
২. 2xx সফলতার সাথে ফলাফল প্রদান করা হয়েছে বা successfully delivered) 
৩. 3xx (অনুরোধ সম্পন্ন করতে আরো পদক্ষেপ প্রয়োজন) 
৪. 4xx (ব্যবহারকারীর কোনো ভুলে অনুরোধ সম্পন্ন হয়নি ) 
৫. 5xx (সার্ভার ব্যর্থ সঠিক অনুরোধের উত্তর দিতে) 

xx এর মান ০-৯ যেকোনো মান হতে পারে । যেমন আপনার ৪০৪ বা 404 error টি মূলত ৪ নং এর 4xx error যেখানে আপনার দেয়া ঠিকানা অনুযায়ী সেটি পাওয়া যায়নি | এভাবে এই সিরিজ এর আরো error কোড আছে, যেমন - 400, 401, 402, 403 ইত্যাদি । অন্য সিরিজ গুলোর ক্ষেত্রেও এইভাবে ৩ টি নম্বর যুক্ত উত্তর কোড বা response code সার্ভার উত্তর হিসেবে ব্রাউজার এ পাঠিয়ে থাকে । 

*সার্ভার - একটি কম্পিউটার তবে যেটা সব সময় একটি নেটওয়ার্ক এ যুক্ত থাকে যাতে client (ব্রাউজার etc.) থেকে কোনো অনুরোধ আসলে তার উত্তর দিতে পারে । এখানে বিভিন্ন ফাইল যেমন পিডিএফ, গানের ফাইল, ওয়েব পাতা বা html ফাইল রাখা থাকে ।

মোঃ আশরাফ উদ্দিন খান ই-নলেজ ডট কমের প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগে ২০১৯ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে ই-নলেজ ডট কম। বর্তমানে(২০২১) তিনি ৯ম শ্রেণীতে অধ্যয়নরত। আপনাদের সকলের নিকট দোয়াপ্রার্থী।
06 এপ্রিল 2020 উত্তর প্রদান করেছেন (বিশারদ) (2,777 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
3 টি উত্তর
24 ডিসেম্বর 2019 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabbir hosain shakil (বিশারদ) (1,222 পয়েন্ট)  
2 টি উত্তর
03 অক্টোবর 2019 "আউটসোর্সিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন পার্থ (বিশারদ) (2,763 পয়েন্ট)  
1 উত্তর
08 জানুয়ারি 2020 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন FM (গুণী) (453 পয়েন্ট)  

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ

ই-নলেজ
ই-নলেজ

ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম।কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন।মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্যে।

ডাউনলোড অ্যাপ


  1. আব্দুল্লাহ আল মাসুদ

    159 টি পরীক্ষণ কার্যক্রম



  2. মোঃআশরাফ উদ্দিন খান

    6 টি পরীক্ষণ কার্যক্রম



  3. ইফতেখার নাইম

    3 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Russell

    740 পয়েন্ট

    173 টি উত্তর

    1 মন্তব্য

    215 টি প্রশ্ন

  2. Sajim

    713 পয়েন্ট

    165 টি উত্তর

    0 মন্তব্য

    138 টি প্রশ্ন

  3. আব্দুল্লাহ আল মাসুদ

    26 পয়েন্ট

    6 টি উত্তর

    1 মন্তব্য

    0 টি প্রশ্ন

  4. Shafah Tasfia

    21 পয়েন্ট

    2 টি উত্তর

    1 মন্তব্য

    10 টি প্রশ্ন

  5. shuvoshuvo

    10 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    5 টি প্রশ্ন

ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...

3 জন অনলাইনে
0 জন সদস্য 3 অথিতি
web counter
ই-নলেজ সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য ই-নলেজ কর্তৃপক্ষ দায়ী নয়। কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার। বিস্তারিত...
...