ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
menu search
person

70 বার প্রদর্শিত
এই সমস্যার বিভিন্ন কারণ থাকতে পারে। তবে ডেটাবেজের সমস্যার কারণে বেশি হয়ে থাকে । যেসব ওয়েবসাইটে এই সমস্যা হচ্ছে সেগুলো লিংক দিন।

1 উত্তর

thumb_up_alt 1 টি পছন্দ thumb_down_alt 0 অপছন্দ

ধরে নিচ্ছি আপনি টেকনিকাল লোক না, তাই উত্তরটি যথা সম্ভব কম টেকনিকাল শব্দ ব্যবহার করে দেবার চেষ্টা করবো । যখন আপনি (user) আপনার ব্রাউজার (client) থেকে কোনো ওয়েবসাইট এর ঠিকানা লিখে এন্টার বাটনে চাপ দেন, তখন আপনার দেয়া ঠিকানা অনুযায়ী ব্রাউজার আপনার অনুরোধ (request) নিয়ে ঐ ঠিকানায় গিয়ে সেটার বিষয় বস্তু দেবার জন্য সার্ভার কে অনুরোধ করে (সার্ভার কি সেটা নিচে আলাদা বলছি )। সার্ভার সেই অনুরোধ পাবার পর তার কাছে থাকা তথ্য ভাণ্ডারে সেটা খুঁজে দেখে । যদি আপনার অনুরোধ করা তথ্যটি আপনার দেয়া ঠিকানা (URL address) অনুযায়ী খুঁজে পায়, তাহলে সার্ভার তথ্যকে আপনার ব্রাউজার এ পাঠিয়ে দেয় (response) । ব্রাউজার ও সার্ভার এর মধ্যেকার এই ধরণের কথোপকথন যে পদ্ধতিতে হয় তা হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল (HTTP) এর কিছু সংকেত অনুযায়ী প্রকাশ করা হয় | এই প্রোটোকল বা পদ্ধতিতে সার্ভার বিভিন্ন ধরণের উত্তর দেয় যেটাকে মোটামুটি ৫টি ভাগে ভাগ করা যায় - 


১. 1xx (অনুরোধ গৃহীত হয়েছে বা processing) 
২. 2xx সফলতার সাথে ফলাফল প্রদান করা হয়েছে বা successfully delivered) 
৩. 3xx (অনুরোধ সম্পন্ন করতে আরো পদক্ষেপ প্রয়োজন) 
৪. 4xx (ব্যবহারকারীর কোনো ভুলে অনুরোধ সম্পন্ন হয়নি ) 
৫. 5xx (সার্ভার ব্যর্থ সঠিক অনুরোধের উত্তর দিতে) 

xx এর মান ০-৯ যেকোনো মান হতে পারে । যেমন আপনার ৪০৪ বা 404 error টি মূলত ৪ নং এর 4xx error যেখানে আপনার দেয়া ঠিকানা অনুযায়ী সেটি পাওয়া যায়নি | এভাবে এই সিরিজ এর আরো error কোড আছে, যেমন - 400, 401, 402, 403 ইত্যাদি । অন্য সিরিজ গুলোর ক্ষেত্রেও এইভাবে ৩ টি নম্বর যুক্ত উত্তর কোড বা response code সার্ভার উত্তর হিসেবে ব্রাউজার এ পাঠিয়ে থাকে । 

*সার্ভার - একটি কম্পিউটার তবে যেটা সব সময় একটি নেটওয়ার্ক এ যুক্ত থাকে যাতে client (ব্রাউজার etc.) থেকে কোনো অনুরোধ আসলে তার উত্তর দিতে পারে । এখানে বিভিন্ন ফাইল যেমন পিডিএফ, গানের ফাইল, ওয়েব পাতা বা html ফাইল রাখা থাকে ।

মোঃ আশরাফ উদ্দিন খান ই-নলেজ ডট কমের প্রতিষ্ঠাতা। খানিকটা অস্তিত্বের তাগিদে আর দেশের জন্য বাংলা ভাষায় কিছু করার উদ্যোগে ২০১৯ সালে তার হাত ধরেই যাত্রা শুরু করে ই-নলেজ ডট কম। বর্তমানে(২০২১) তিনি ৯ম শ্রেণীতে অধ্যয়নরত। আপনাদের সকলের নিকট দোয়াপ্রার্থী।

আশা করি ই-নলেজের মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন!আর কোন প্রশ্ন থাকলে, ই-নলেজ এর এক্সপার্টদের প্রশ্ন করে  জানাবেন, ই-নলেজ রয়েছে সবসময় আপনার পাশে।


ই-নলেজ ডট কম, Enolez ask, Best Question and answer site Enolez , সেরা প্রশ্নোত্তরভিত্তিক কমিউনিটি ই-নলেজ!

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
3 টি উত্তর
1 উত্তর
2 টি উত্তর
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...! DMCA.com Protection Status
ই-নলেজ এ সার্চ করুন
...