ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
Download App

ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
DMCA.com Protection Status


Image

"সাধারণ জ্ঞান" বিভাগে করেছেন (গুণী) (100 পয়েন্ট)   34 বার প্রদর্শিত

2 উত্তর

1 টি পছন্দ 0 অপছন্দ
সহজ ভাবে বলা যায় শূন্য হচ্ছে -১ এবং ১ এর মধ্যবর্তী একটি সংখ্যা । গনিতে শূন্য পরিমাপ করতে এর ব্যবহার হয়ে থাকে ! ধরুন, আপনার কাছে দুটো কলম আছে, আপনার কোন বন্ধুকে এই দুটো কলম দিয়ে দিলেন । এখন আপনার কাছে কতটি কলম বাকি রইল? এর উওর হবে শূন্য । এই শূন্য সংখ্যাটি ধনাত্মক সংখ্যাও না এবং ঋণাত্মক সংখ্যাও না । আর শূন্য অন্যান্য সংখ্যার একটি স্থানধারক ডিজিট হিসেবে ব্যবহৃত হয় (যেমন:২০,২০৪,২৮০) উদাহরণস্বরূপ: ২০৪ = ২ × ১০০+০×১০+৪×১ এটা স্পষ্ট যে শূন্য ধনাত্মক বা অঋনাত্মক সংখ্যা নয়।
করেছেন (বিশারদ) (1,803 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
0 পছন্দ 0 অপছন্দ

শুন্য ধনাত্মক না ঋণাত্মক তা নিয়ে দ্বন্দ্ব

থাকলেও একে অঋণাত্মক (non negative)ধরা হয়।

করেছেন (জ্ঞানী) (708 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর
...