বাইরËর জতËর সাথË মóÑóার সংযুóÑতù öটùয়ËùË যË ‘অদÑদান’ উপতÑযóাটù, সËôানËই ùùল ‘ù÷ার’ ÏতÑরËর বসতù। মóÑóার óুরাইশদËর বাণùজÑয óা÷ùলা ñôান দùয়Ë সùরùয়া যাতায়াত óরত। এসব óা÷ùলার নùরাপতÑতার বùনùময়Ë যË সামানÑয অরÑথ লাভ óরতÏ তা দùয়Ëই তারা জীবùóা নùরÑবাহ óরতÏ। öাóাতù, রাহাজানùñ ùùল তাদËর পËশা। যôন óÏন বাণùজÑয óা÷ùলা তাদËর দাবী অনুযায়ী ôাদÑযসামÑরী বা অরÑথ আদায় óরত না তôন তারা লুটতরাজ øালাতÏ।
জুনদুন ইবন জুনাদাহ, আবু যার নামËই যùনù পরùøùত- তùনùñ ùùলËন এ óবীলারই সনÑতান। বালÑযóাল থËóËই তùনù অসীম সাহস, পÑরôর বুদÑধùমতÑতা ñ দূরদৃষÑটùর জনÑয ùùলËন সóলËর থËóË সÑবতনÑতÑর। জাহùলী যুË জীবনËর পÑরথম ভাË তাঁর পËশাñ ùùল রাহাজানù। ‘ù÷ার’ ÏতÑরËর এóজন দুóসাহসী öাóাত হùসËবË তùনù ôÑযাতù অরÑজন óরËùùলËন। তবË óùùুদùনËর মধÑযËই তাঁর জীবনË öটË Ëল এó বùপÑলব। তাঁর ÏতÑরীয় লÏóËরা এó আলÑলাহ ùাö়া যË সóল মূরÑতùর পূজা óরত, তাতË তùনù ভীর বÑযথা অনুভব óরতË শুরু óরËন। সমÑর আরব বùশÑবË সË সময় যË ধরÑমীয় অনাøার, অনÑধ বùশÑবাস ñ óুসংসÑóারËর সয়লাব øলùùল তা তùনù ভীরভাবË উপলবÑধù óরËন। তùনù অধীরভাবË অপËóÑষা óরতË থাóËন এমন এóজন নবীর, যùনù মানুষËর বুদÑধù-বùবËó ñ অনÑতরóË পরùøÑùনÑন óরË অনÑধóার থËóË আলÏর দùóË তাদËর নùয়Ë আসবËন।
তùনù রাহাজানù পরùতÑযা óরË এóাÑরøùতÑতË আলÑলাহর ইবাদাতËর দùóË ঝুঁóË পö়Ëন, যôন সমÑর আরব দËশ ুমরাহীর অতল হÑবরË নùমজÑজùত ùùল। হযরত আবু মা’শার বলËনó ‘আবু যার জাহùলী যুËই মুñয়াহহùদ বা এóতÑববাদী ùùলËন। এó আলÑলাহ ùাö়া óাóËñ তùনù উপাসÑয বলË বùশÑবাস óরতËন না, অনÑয óÏন মূরÑতù বা দËবদËবীর পূজাñ óরতËন না। তাঁর বùশÑবাস ñ আলÑলাহর ইবাদাত মানুষËর óাùË পরùøùত ùùল। এ óারণË যË বÑযóÑতù সরÑবপÑরথম রাসূলুলÑলাহর সা. আবùরÑভাবËর সংবাদ তাঁóË দùয়Ëùùল, বলËùùলó
‘‘আবু যার, তÏমার মত মóÑóার এó বÑযóÑতù ‘লাইলাহা ইলÑলালÑলাহ’ বলË থাóËন।’’
তùনù óËবল মুôË মুôËই তাñহীদË বùশÑবাসী ùùলËন না, সËই জাহùলী যুË নামাযñ আদায় óরতËন। এ সমÑপরÑóË তùনù নùজËই বলËùËন, ‘আমù রাস