ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।
menu search
person

146 বার প্রদর্শিত
প্রথমেই বলে রাখছি ভুল হলে ক্ষমা করে দিবেন।কিছুদিন যাবত ই-নলেজ এ প্রশ্নত্তোর লুকানোর বিষয়ে প্রায়ই গোলমাল দেখা যাচ্ছে॥কেননা যে প্রশ্নত্তোর করে সে বলে আমার প্রশ্নত্তোরতো ঠিকই ছিল, তবে সেটা লুক্কায়িত করা হলো কেন? যিনি লুক্কায়িত করেন তিনি বলে যে, প্রশ্নত্তোর ভুল ছিল/বানান ভুল ছিল॥ এ বিষয়ে আমি একটা কথা বলতে চাই, আর সেটা হলো প্রশ্নত্তোর লুক্কায়িত করার পূর্বে ভালো করে দেখবেন বানানের ভুল আছে কিনা।যদি ভুল থাকেতো সেটা লুক্কায়িত না করে সম্পাদন করুন।কেননা সেই ক্ষমতা আপনাকে দেয়া হয়েছে শুধু নিজের প্রশ্নত্তোর সম্পাদনের জন্য নয়। আর উত্তরে যদি ভুল থেকে থাকে তাহলে সতর্ক করবেন।এতে যিনি উত্তর প্রদান করেছেন তিনি তার ভুল সংশোধন করে নিবেন॥এক্ষেত্রে উত্তর লুক্কায়িত করার দরকার কি? @আশরাফ@ ভাই আর @মাসুদ@ ভাই ছাড়া কেউ অন্যের প্রশ্নত্তোর সম্পাদন করেন না।অথচ লুক্কায়িত করতে এক পায়ের উপর খাড়া॥ আমি কাউকে উল্লেখ করে বলিনি।তাই কেউ বাজে মন্তব্য করবেননা।
বন্ধ
ঠিক বলেছেন আমি এই বিষয়ে ভাবছিলাম।
উত্তর সম্পাদন করুন আর এটাকে মন্তব্যে প্রকাশ করুন।
ভাই আপনার কথা বুঝলাম তবে উত্তরে বানান ভুল থাকলে সেটা সম্পাদনা করে দিয়ে ঠিক করে দেওয়া যায়।। কিন্তু উত্তর ভুল দিলে...? যার উত্তর জানা নেই তিনি উত্তর করবেনই বা কেন বলতে পারেন? আর একটা কথা প্রশাসকরা এমনি এমনি আমাদের বিশেষ পদ দেন নি।। আর কে বললো যে, বিশেষ সদস্যরা কোন বানানে ভুল দেখলে সম্পাদনা করেনা..? বিশেষ সদস্যরা ভুল বানান সম্পাদনা করেন এবং সেখানে মন্তব্য করা হয় যে, বানানের প্রতি লক্ষ্য রাখবেন/সতর্ক থাকবেন।। তারপরও যদি একের পর এক বানান ভুল যুক্ত উত্তর করে তাহলে আর কি করার থাকে বলতে পারেন..?
রবি ভাই, দুইজনের উত্তর দয়া করে একীভূত করে দেখুন। আশা করি উত্তর পেয়ে যাবেন। না বুঝলে ডাক দিবেন।

2 উত্তর

thumb_up_alt 4 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ
 
done_all

হুম।  সাম্প্রতিক সময়ে প্রশ্নোত্তর লুক্কায়িত করা নিয়ে বেশ তর্কাতর্কির শুরু হয়েছে।

তবে তার আগে আমি কয়েকটা কথা বলতে চাই।

১. প্রশ্নোত্তরে বানান ভুল থাকলে সেটার সম্পাদনা করার ক্ষমতা বিশেষ সদস্যগণের আছে। তবে প্রশ্নোত্তরে ২-১টা বানান ভুল থাকা অস্বাভাবিক নয়। সেক্ষেত্রে সম্পাদনা করা হয়। কিন্তু যদি বানান ভুলের সংখ্যা বেশি হয় সেক্ষেত্রে কয়টা প্রশ্নোত্তরের  বানান  ঠিক করবেন বলেন। তখন লুক্কায়িত করা ছাড়া উপায় থাকে না। 

২. সতর্ক করলে সেই সদস্য এর কাছে কোনো নোটিফিকেশন যায় না। তাই শুধু সতর্ক করে লাভ নাই। যদি সতর্ক করে তাকে সেই  প্রশ্নোত্তরে মন্তব্য করে কিংবা সেই লিংক ওয়ালে কিংবা মেসেজে পাঠিয়ে দেয়া হয় তাহলে সেই সদস্য তার ভুল সম্পর্কে অবগত হতে পারবে।  সতর্ক করলে বিশেষ সদস্যরা নোটিফিকেশন পান কিন্তু তখন সেই নোটিফিকেশন পাওয়ার সাথে সাথে সেই প্রশ্নোত্তর লুক্কায়িত করা হয়। যার কারণে যে সদস্যকে অবগত করার জন্য সতর্ক করা হয় সেই সদস্য তার ভুল সম্পর্কে অবগত হয়েছেন কিনা তা বুঝার কোনো উপায় থাকে না।  অনেকক্ষেত্রে সেই সদস্য জানেনই না তার কোনো প্রশ্নোত্তরে কেউ সতর্ক করেছে কিংবা তার প্রশ্নোত্তর লুক্কায়িত করা হয়েছে।

তাই সতর্ক করার পাশাপাশি মন্তব্য করে জানিয়ে দিতে অনুরোধ জানাচ্ছি।

আবার এখানে সব সমস্যা যখন শুধু বানান নিয়েই তখন নিজের প্রশ্নোত্তরের বানানের প্রতি যত্নশীল হয়ে বানান ঠিক রাখলেই তো সব ঝামেলা শেষ। তখন আর কোনো সমস্যা হবে না ইনশাআল্লাহ।  

শুধু একজন বিশেষ সদস্যই জানে প্রশ্নোত্তরের বানান সংশোধন করে সম্পাদনা করা কতটা বিরক্তিকর। 
তাই দয়া করে আপনার বানানের প্রতি যত্নশীল হোন।

আর ই-নলেজের অন্যান্য সদস্যের সাথে শালীনতা বজায় রাখুন। আপনার জন্য যেন ই-নলেজের অন্য কোনো সদস্য মনে ব্যাথা না পায়।  দয়া করে এই বিষয়টা লক্ষ্য রাখবেন। 
    
   কারো বিষয়ে অভিযোগ করতে হলে প্রশাসকগণকে ব্যাক্তিগত ভাবে বলুন। তারাই খুটিয়ে দেখবে।                

আব্দুল্লাহ আল মাসুদ ই-নলেজ এর সহ প্রতিষ্ঠাতা। অপরকে সাহায্য করতে খুব ভালোবাসেন।বর্তমানে তিনি একাদশ শ্রেণিতে অধ্যয়নরত। স্বপ্ন দেখেন একজন ভালো কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার। স্বপ্ন পূরণের দৃঢ় প্রত্যয়ে এগিয়ে যাচ্ছেন ই-নলেজের সাথে। তাই তিনি সকলের কাছে দোয়া প্রার্থী.....!

আশা করি ই-নলেজের মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন!আর কোন প্রশ্ন থাকলে, ই-নলেজ এর এক্সপার্টদের প্রশ্ন করে  জানাবেন, ই-নলেজ রয়েছে সবসময় আপনার পাশে।


ই-নলেজ ডট কম, Enolez ask, Best Question and answer site Enolez , সেরা প্রশ্নোত্তরভিত্তিক কমিউনিটি ই-নলেজ!

ধন্যবাদ আপনাকে।আমি এটাই বোঝাতে চেয়েছিলাম যে সরাসরি লুক্কায়িত না করে উত্তর প্রদানকারীকে তার ভুল সম্পর্কে সতর্ক/যেকোনো ভাবে অবগত করা হোক।
কিন্ত সব সময় তো হাতে সময় থাকে না উত্তর কারীকে জানানোর তাহলে কি হবে.??

ভূল উত্তর টি প্রদর্শিত থেকে যাবে.??(আপনার ভাষ্য মতে)   
আমি সেকথা কখনোই বলি নি আপু। আমি ব্যাপারে কোনো কথাই বলি নি। প্রশ্নকর্তা সতর্ক করার কথা বলেছেন তাই আমি জাস্ট সেই কথা গুলো তুলে ধরলাম।

  
আপনারাই ভালো জানেন॥
thumb_up_alt 3 পছন্দ thumb_down_alt 0 অপছন্দ

হুম আপনার প্রশ্ন টি করার জন ধন্যবাদ। 


আসুন আপনার প্রশ্নের উত্তর জেনে নেওয়ার চেষ্টা করিঃ 

লুক্কায়িত করার অপশন টি কেন দেওয়া হয়েছে.??

নিশ্চয়ই ভূল কিছু দেখলে লুক্কায়িত করার জন্য।

সতর্ক অপশন টি দেওয়া হয়েছে ওয়ার্নিং দেওয়ার জন্য। কেউ ভূল প্রশ্ন বা উত্তর করলে তাকে সতর্ক করার জন্য নয়। 

একটা উত্তর এ যদি ৬৪ টি বানান ভূল থাকে তাহলে কিভাবে সে উত্তর বা প্রশ্ন সম্পাদনা করা সম্ভব.?

আমি যদি আপনাকে সতর্ক করে আপনার প্রশ্ন বা উত্তর টি সম্পাদনা করে দিয় তাহলে নিজের ভূল ধরতে পারবেন না। কিন্ত যদি লুক্কায়িত করে দিয় তাহলে পরবর্তী তে উত্তর বা প্রশ্ন করতে গেলে সবার আগে বানান তাঁর পর প্রশ্নের সাথে উত্তর এর মিল আছে কিনা সেটা দেখে তাঁর পর উত্তর দিবেন।

আগুনে পোড়ালে তাঁর পর সোনা খাঠি হয় এ কথা টি সবাই কে মনে রাখতে হবে।

আপনি এটাও জানেন ইনলেজ এ প্রশাসনের লোকেরা খুব কম প্রশ্ন উত্তর করে তাই তাঁরা নিজেরা নিজেদের প্রশ্ন উত্তর সম্পাদনা করে বা করবে এটা বলা ভূল।


যদি কোন প্রশ্নের সাথে উত্তরের মিল না থাকে তাহলে সে উত্তর এ সতর্ক করে কি হবে.??

সেই উত্তর কি লুক্কায়িত করার মত নয়.???

     

"পরীক্ষক কে পূরা উত্তর পড়তে হয় না।উত্তরের শুরু টা দেখেই পরীক্ষক বুঝে যান ছাত্র টি কোন গ্রেডের"                     


কোন উত্তর ভূল থাকলে সেখানেও সতর্ক করতে বলেছেন কিন্ত কেন ভূল উত্তর তো গ্রহণযোগ্য নয় তাহলে না লুক্কায়িত করে সতর্ক কেন করতে হবে.??


আপনার একটি উত্তর লুক্কায়িত করাতে যেমন খেপেছেন আমি যখন প্রথম প্রথম সাইট এ এসেছিলাম তখন ও প্রচুর উত্তর লুক্কায়িত হয়েছে আমার। কিন্ত কখনো প্রশ্ন করি নাই কেন লুক্কায়িত করা হলো কেন সম্পাদনা করা হলো না। 

নিজের ভূল শিকার করে নিয়ে আজ এখানে। 


আমরা যারা প্রশাসনের দ্বায়িত্বে আছি তাদের কিন্ত ব্যাক্তিগত লাইফ আছে। তাঁরা সব সময় সাইটে সময় দিতে পারে না। তাদের লেখা পড়া সহ অন্যান্য কাজ আছে। সাইটে না আসলেও তাঁদের কিছু নয়। তাঁরা হাজার ব্যাস্ততার মাঝে আপনার কয়টা প্রশ্নের উত্তর সম্পাদনা করবে.??


সম্পাদনা আশা না করে আপনি নিজে থেকে সতর্ক হলেই এই রকম হয় না।                  


হেরাদী ফেরদৌস রাখি জ্ঞানপিপাসু ও সৌখিন একজন সাধারণ মনের মানুষ।পছন্দ করেন নিঃস্বার্থ ভাবে অপরকে সাহায্য করতে, তাইতো তিনি নার্সিং কে পেশা হিসাবে নিয়েছেন।নিজেকে জানা ও অপরকে জানানোর অদম্য ইচ্ছার প্রয়াসে অনেক টাই জড়িয়ে গেছেন ই-নলেজ এর সাথে।বর্তমানে ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স & মিডওয়াইফারি ২য় বর্ষতে অধ্যায়নরত আছেন।ই-নলেজের সাথে আছেন একজন সমন্বয়ক হিসেবে।

আশা করি ই-নলেজের মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন!আর কোন প্রশ্ন থাকলে, ই-নলেজ এর এক্সপার্টদের প্রশ্ন করে  জানাবেন, ই-নলেজ রয়েছে সবসময় আপনার পাশে।


ই-নলেজ ডট কম, Enolez ask, Best Question and answer site Enolez , সেরা প্রশ্নোত্তরভিত্তিক কমিউনিটি ই-নলেজ!

রাখিআপু অসাধারণ বলেছেন।। যাজাকল্লাহু খইরণ!
আমার প্রশ্নত্তোরে কারো কিছু করতে হবেনা॥এর জন্য আমিই যথেষ্ট।তবে অন্য সদস্যদের যেন বিরক্ত না লাগে তাই প্রথমবার কোনো ভুল হলে তাকে তার ভুলের ব্যপারে সতর্ক করাই ভালো॥
রবি বড়দের সম্মান করতে শিখুন।

ভূল উত্তর দিলে সতর্ক করার কোন নিয়ম নাই। 
আপু দয়াকরে ব্যক্তিগত বার্তা চেক করেন।
রাখি, আপু ! অসাধারণ লিখেছেন । এজন্য ই-নলেজ এর এডমিন প্যানেলের পক্ষ থেকে আপনাকে একগুচ্ছ লাল গোলাপ শুভেচ্ছা ও অভিনন্দন জানাই ।

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
0 টি উত্তর
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...! DMCA.com Protection Status
ই-নলেজ এ সার্চ করুন
...