÷Ñযাসùবাদ (ইংরËজù: Fascism) হøÑùË রÑযাöùóÑযাল óরÑতৃতÑবমূলó জাতীয়তাবাদËর এóটù রূপ। যা বùংশ শতাবÑদীর শুরুর দùóË ইউরÏপË ôÑযাতù লাভ óরË। ম বùশÑবযুদÑধËর পর ইটালùতË ÷Ñযাসùবাদ উÒপতÑতù লাভ óরË জাতীয় সùনÑöùóÑযালবাদ দÑবারা পÑরভাবùত হয়Ë। এটù বùশËষভাবË বামপনÑথী রাজনীতùর উপাদান ÑরহণËর মাধÑযমË öানপনÑথী রাজনীতùতË অবসÑথান Ñরহণ óরË; এবং এটù ùùল সমাজতনÑতÑর, উদারতাবাদ, সামÑযবাদ, öানপনÑথী রóÑষণশীল, ণতানÑতÑরùóËর বùরÏধী। যদùñ ÷ÑযাসùবাদóË বাম-öান রাজনীতùতË সাধারণভাবË দূর öানË জায়া দËয়া হয়, óতùপয় সÑব-বÑযাôÑযাত ÷Ñযাসùবাদী এবং óùùু মনÑতবÑযóারীরা বলËùËন যË এই বùবরণ যথারÑথ নয়। এটù মুলত রাষÑটÑরËর সóল মানুষóË এóাতÑব óরË এóটù অভÑযুতÑথানËর মাধÑযমË ÷Ñযাসùবাদী রাষÑটÑর পÑরতùষÑঠা óরË। এই óাজË তারা নùরÑভর óরË এóটù বùশËষ বাহùনী বা ÏষÑঠীর উপর যারা পূরÑবË রাজনÌতùó অ÷ÑনË ততটা পÑরভাবশালী ùùল না। যাদËর এই আনÑদÏলনË সবøËয়Ë বËশù ভূমùóা থাóË তারাই পরবরÑতীóালË রাষÑটÑর নËতৃতË অÑরনী দায়ùতÑব নËয়। সËই রাষÑটÑর তôন পÑরাথমùóভাবË রাজনÌতùó সহùংসতা, যুদÑধ ñ সামÑরাজÑযবাদóË অনুমÏদন দËয় এবং রাষÑটÑরËর মতË নতুনভাবË রাষÑটÑর ঠনËর জনÑয এুলÏ মÐলùó বùষয়। ÷Ñযাসùবাদী মতাদরÑশ অনুযায়ী উøÑøবùতÑত বা পÑরভাবশালী রাষÑটÑরËর (তারা নùজËদËরóËñ এই শÑরËণীতË রাôË) উøùত অনÑয দুরÑবল বা যাদËর অরÑথনীতù তËমনটা মজবুত নয় এমন রাষÑটÑর বা জাতùóË দôল óরË সÑথানøÑযুত óরা। বËশùরভা óÑষËতÑরËই ÷Ñযাসùবাদীরা অনÑয সংসÑóৃতùর পÑরতù অশÑরদÑধাশীল হয়Ë থাóË এবং জাতù ñ সংসÑóৃতùóË সরÑবশÑরËষÑঠ মনË óরË।
দËশËর সóল শÑরËণীর মানুষóË এóাতÑব óরাই অরÑথাÒ শÑরËণীবùভাজন দূর óরË রাষÑটÑর পরùøালনা óরাই ÷ÑযাসùবাদËর লóÑষÑয। অনËó বùশÑলËষóËর মতË ÷Ñযাসùবাদ পুঁজùবাদ ñ সামÑযবাদËর মাঝôানË অবসÑথùত বা তৃতীয় “অবসÑথান’’ বলËñ উলÑলËô óরËùËন। ÷Ñযাসùবাদী অরÑথনীতù সÑবনùরÑভরতার উপর ুরতÑব দËয়। বËশùরভা óÑষËতÑরËই ÷Ñযাসùবাদী সরóার সামরùóায়নùত হয় বা সামরùó বাহùনীর ñপর অতùনùরÑভর ñ আসÑথাশীল।
ইতালùর জাতীয় শÑরমùó আনÑদÏলন জাতীয়তাবাদ থËóË ÷Ñযাসùবাদ উতÑথান হয়। দÑবùতীয় বùশÑবযুদÑধËর পরবরÑতী সময়Ë óÏন রাজনÌতùó দলই ôÏলাôুলùভাবË নùজËদËর ÷Ñযাসùবাদী বলË দাবù óরতË øায় না। এôন সাধারণত রাজনÌতùó দলুলÏ বùরÏধী দলËর পÑরতù öৃণা বা রা পÑরóাশËর