ই-নলেজ অতিক্রম করলো লক্ষাধিক সদস্যের এক বিশাল মাইলফলক!বিস্তারিত...

GPS কি?

"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (1,746 পয়েন্ট)   314 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!

2 উত্তর

0 পছন্দ 0 অপছন্দ
গ্লোবাল পজিশনিং সিস্টেম এর সংক্ষিপ্ত রূপ জিপিএস। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় সত্তর দশকের শুরুর দিকে এর উদ্ভব ঘটান। প্রথম দিকে এর প্রয়োগ ছিল পুরোপুরি সামরিক। পরে জনসাধারণের নিমিত্তে এর ব্যবহার উন্মুক্ত করা হয়। এটি একটি কৃত্রিম উপগ্রহভিত্তিক যোগাযোগ ব্যবস্থা। যেকোনো আবহাওয়া তে দুনিয়ার যেকোনো চলমান অবস্থান আর সময়ের তথ্য সরবরাহ করাটা এর মূল কাজ। জিপিএস এক ধরনের একমুখি ব্যবস্থা কারণ ব্যবহারকারীগণ উপগ্রহ প্রেরিত সঙ্কেত শুধুমাত্র গ্রহণ করতে পারে। পৃথিবী ও স্যাটেলাইটের ঘুর্ণায়ন অবস্থায় একটি GPS রিসিভার কিভাবে নিকটস্থ স্যাটেলাইটের সাথে যোগাযোগ করে তার দৃশ্য একসময় মানচিত্র, কম্পাস, স্কেল ইত্যাদি দিয়ে মেপে ও অক্ষাংশ-দ্রাঘিমাংশের সাহায্যে ভূপৃষ্ঠের কোন স্থানের অবস্থান (Position) নির্ণয় করা হত। বিজ্ঞানের উন্নয়নও নতুন প্রযুক্তির উদ্ভাবনে এখন খুব সহজে ও নিখুঁতভাবে পৃথিবীর কোন স্থানের অবস্থান সম্পর্কে জানতে যে প্রযুক্তি ব্যবহার হয় তার নাম Global Positioning System বা সংক্ষেপে GPS। গাড়ি, জাহাজ, প্লেন, ল্যাপটপ এমনকি নতুন মডেলের মোবাইল ফোনেও এখন GPS রিসিভার থাকে।
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (1,746 পয়েন্ট)  
0 পছন্দ 0 অপছন্দ

বùশÑবজনীন অবসÑথান-নùরÑণায়ó বÑযবসÑথা, যাóË মূল ইংরËজùতË Global Positioning System (ÑলÏবাল পজùশনùং সùসÑটËম) ñ সংóÑষËপË GPS (জùপùএস) নামË öাóা হয়, মারÑóùন যুóÑতরাষÑটÑরËর পÑরতùরóÑষা মনÑতÑরণালয় óরÑতৃó óñê-এর দশóËর শুরুর দùóË উদÑভাবùত এóটù পÑরযুóÑতù। পÑরথম দùóË এর পÑরয়Ï ùùল পুরÏপুরù সামরùó। পরË জনসাধারণËর নùমùতÑতË এর বÑযবহার উনÑমুóÑত óরা হয়। এটù এóটù óৃতÑরùম উপÑরহভùতÑতùó যÏাযÏ বÑযবসÑথা। যËóÏন আবহাñয়াতË পৃথùবী যËóÏনÏ øলমান অবসÑথান আর সময়Ëর তথÑয সরবরাহ óরাটা এর মূল óাজ। জùপùএস এó ধরনËর এóমুôী বÑযবসÑথা óারণ বÑযবহারóারীণ উপÑরহ পÑরËরùত স÷ÑóËত শুধুমাতÑর Ñরহণ óরতË পারË। এóসময় মানøùতÑর, óমÑপাস, সÑóËল ইতÑযাদù দùয়Ë মËপË ñ অóÑষাংশ-দÑরাöùমাংশËর সাহাযÑযË ভূপৃষÑঠËর óÏন সÑথানËর অবসÑথান (Position) নùরÑণয় óরা হত। বùজÑঞানËর উনÑনয়ন ñ নতুন পÑরযুóÑতùর উদÑভাবনË এôন ôুব সহজË ñ নùôুঁতভাবË পৃথùবীর óÏন সÑথানËর অবসÑথান সমÑপরÑóË জানতË যË পÑরযুóÑতù বÑযবহার হয় তার নাম Global Positioning System বা সংóÑষËপË GPS। াö়ù, জাহাজ, পÑলËন, লÑযাপটপ এমনóù নতুন মöËলËর মÏবাইল ÷ÏনËñ এôন GPS রùসùভার থাóË।মারÑóùন সামরùó বাহùনী তাদËর নùজসÑব পÑরয়ÏজনË জùপùএস পÑরযুóÑতùর পÑরাথমùó óাজ শুরু óরË óññ সালË। এরপর ধাপË ধাপË এর উনÑনয়ন ñ óÑষমতা বৃদÑধù óরË óóï সালË ìîটù সÑযাটËলাইটËর সমনÑবয়Ë সৃষÑট নËটñয়ারÑóóË পৃথùবীর সব জায়া থËóË বÑযবহারযÏÑয এóটù সÑবয়ংসমÑপূরÑণ সùসÑটËম হùসËবË öÏষণা óরË। সËইসাথË সùসÑটËমটù বùশÑবËর বËসরóারী লÏóদËর বÑযবহারËর জনÑযñ উমÑমুóÑত óরË দËয়। যুóÑতরাষÑটÑরËর হাñয়াইতË অবসÑথùত সÑযাটËলাইট টÑরËóùং সÑটËশন থËóË US Military সÑযাটËলাইটুলÏর নùয়নÑতÑরণ ñ মনùটরùং óরË।  রË÷়ারËনÑস।

পৃথùবী ñ সÑযাটËলাইটËর öুরÑণায়মান অবসÑথায় এóটù জùপùএস রùসùভার বা Ñরাহó óùভাবË নùóটসÑথ óৃতÑরùম উপÑরহËর সাথË যÏাযÏ óরË তার দৃশÑয
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (1,177 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
"তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন RIHAN AFREEN (বিশারদ) (3,720 পয়েন্ট)  
1 উত্তর
"সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Martian shamim (নবীন) (44 পয়েন্ট)  

18,574 টি প্রশ্ন

19,464 টি উত্তর

2,567 টি মন্তব্য

102,914 জন সদস্য

ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
Empowering Novel Learners with Zeal (Enolez)



  1. Enolej Official Team

    75 টি পরীক্ষণ কার্যক্রম



  2. MdAUKhan

    1 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Dany Basset

    100 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  2. Mehdi Cassonnet

    100 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  3. Enolej Official Team

    12 পয়েন্ট

    2 টি উত্তর

    1 মন্তব্য

    3 টি প্রশ্ন

  4. MD Rumam Ahmmed

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  5. Breton Werme

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

...