...
ই-নলেজ অতিক্রম করলো লক্ষাধিক সদস্যের এক বিশাল মাইলফলক!বিস্তারিত...

বরফ কিভাবে ব্যবহার করলে ত্বক ভালো থাকবে?

"রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (1,746 পয়েন্ট)   147 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!



1 উত্তর

0 পছন্দ 0 অপছন্দ
ভারতের শাহনাজ হুসেইন গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শাহনাজ হুসেইন ত্বকের যত্নে বরফের নানান উপকারিতার কথা জানান। 

- এটা লোমকূপ সংকুচিত করতে ও ঘাম বন্ধ করতে সাহায্য করে। ত্বকে বরফ ঘষার নানান উপকারিতা রয়েছে। তবে মনে রাখতে হবে সরাসরি বরফ ঘষা ঠিক নয়। এতে ত্বকের ক্ষতি হতে পারে। পাতলা পরিষ্কার কাপড়ে বরফ পেঁচিয়ে তা ত্বকে ব্যবহার করুন। ত্বক পরিষ্কার করার পর ব্যবহার করলে উজ্জ্বলতা বাড়বে।

- উষ্ণ বা আর্দ্র আবহাওয়ায় মুখে ফাউন্ডেশন স্থায়ী করতে চাইলে প্রথমে ত্বক ভালোভাবে পরিষ্কার করে তুলার বলের সাহায্যে অ্যাস্ট্রিনজেন্ট টোনার ব্যবহার করুন। কয়েক মিনিট পরে পরিষ্কার কাপড়ে বরফ পেঁচিয়ে কয়েক সেকেন্ড ধরে ত্বকে লাগান। এটা লোমকূপ সংকুচিত করতে সাহায্য করে।

- ব্রণ কমাতেও বরফ সাহায্য করে। ব্রণ লালচে ও সংক্রমিত হলে তাতে বরফ লাগান ভালো ফলফল পাবেন। 

- আঘাতের কারণে ফোলাভাব দেখা দিলে তা কমাতে বরফ লাগান। একইভাবে চোখের নিচের ফোলাভাব কমানো যায়। পাতলা পরিষ্কার কাপড়ে বরফ পেঁচিয়ে চোখের নিচে কয়েক সেকেন্ড ধরে রাখুন, ভালো ফলাফল পাবেন।  

- চোখের নিচের ত্বক পাতলা। দীর্ঘক্ষণ বরফ লাগানো হলে এর ক্ষতি হতে পারে। থ্রেডিং বা ওয়াক্সিংয়ের পর বরফ লাগানো বেশ উপকারী।

ভারতের স্টার স্যালন অ্যান্ড একাডেমি’র অসীম মুঞ্জাল এ সম্পর্কে আরও জানান।

- মুখে ঠিক ভাবে বরফ লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। দিনে দুবার ব্যবহার করা হলে এটা খুব ভালো পরিষ্কারক ও টোনার হিসেবে কাজ করে। শুষ্ক ত্বকের অধিকারী হলে দুটি কাঠ বাদাম বেটে পেস্ট তৈরি করে ত্বকে লাগাতে পারেন। 

- তৈলাক্ত ত্বক হলে লেবুর রস বরফ করে ব্যবহার করতে পারেন। এটা ত্বকের দুর্গন্ধ দূর করার পাশাপাশি মসৃণ করে। চাইলে এটা ‘আন্ডারআর্মে’ও ব্যবহার করতে পারেন। ফলে বাড়তি ঘাম ও দুর্গন্ধ নিয়ন্ত্রণে থাকবে।

- ত্বকে ছোপ ও রোদে পোড়াভাব থাকলে অ্যালোভেরার জেল বরফ করে ব্যবহার করতে পারেন। এটা ত্বক মসৃণ রাখবে। ত্বক ভালো রাখার জন্য এতে জেসমিন বা নিম তেল মেশাতে পারেন। এক টুকরা বরফ নিয়ে তা গলা, আঙ্গুলের গ্রন্থি ও কনুইয়ে ঘষে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এতে কালো দাগ ও রোদে পোড়াভাব দূর হবে।

তথ্যসূত্রঃbdnews24
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (1,746 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন শিপন (অতিথি) (11 পয়েন্ট)  
1 উত্তর
"রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন উজ্জ্বল পাল (গুণী) (214 পয়েন্ট)  

18,580 টি প্রশ্ন

19,467 টি উত্তর

2,568 টি মন্তব্য

102,914 জন সদস্য

ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
Empowering Novel Learners with Zeal (Enolez)



  1. Enolej Official Team

    75 টি পরীক্ষণ কার্যক্রম



  2. MdAUKhan

    1 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Dany Basset

    100 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  2. Mehdi Cassonnet

    100 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  3. Enolej Official Team

    20 পয়েন্ট

    4 টি উত্তর

    2 মন্তব্য

    4 টি প্রশ্ন

  4. ইফতেখার নাইম

    8 পয়েন্ট

    1 উত্তর

    0 মন্তব্য

    2 টি প্রশ্ন

  5. TamimAdnani

    6 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    1 প্রশ্ন

...