ই-নলেজ এ আপনাকে সুস্বাগতম।এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং ই-নলেজ এর অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন।বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...।

এতো মাস থাকতে ফেব্রুয়ারি মাসকে ২৮/২৯ দিনে কেন করা হলো?

"সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (3,271 পয়েন্ট)   40 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!

1 উত্তর

1 টি পছন্দ 0 অপছন্দ

রোমিউলাস" (৭৫৩ খ্রিস্টপূর্ব) ছিলেন রোম এর প্রথম রাজা এবং প্রতিষ্ঠাতা। তো সে সময়ে তাদের নানা ধরনের উৎসব, ভোজ, সামরিক অনুষ্ঠান, ধর্মীয় অনুষ্ঠান এসবের হিসেব রাখার জন্য এবং সহজে মনে রাখার জন্য একটি ক্যালেন্ডার এর দরকার পড়লো।তাদের আগেও আর্লি রোমান রা ক্যালেন্ডার ব্যবহার করত সেটা চন্দ্রের হিসাবে তৈরি করা ছিল এবং তার হিসেব ছিল এমন ২৯.৫ দিন = এক মাস।

রোমিউলান রিপাবলিকের যে ক্যালেন্ডার ছিল তাতে মাস ছিল ১০ টি।মাসগুলো হয় ছিল ৩০ দিন এবং ৩১ বিশিস্ট আর শুরু হতো "মার্চ" থেকে শেষ হতো "ডিসেম্বরে"। কিন্তু সমস্যা ছিল এই দশ মাসের বছরেও ৬১.২৫ দিন কম হতো। কিন্তু তা নিয়ে তাদের তেমন চিন্তা ছিলোনা।

প্রাচীন রোমে জোড় সংখ্যাকে অশুভ মনে করা হতো। তারপর রোমের দ্বিতীয় রাজা "নিউমা পম্পিলিয়াস" একটা কাজ করলেন।তিনি সেই ১০ টি মাসের মধ্যে যেসব মাস ৩০ দিন বিশিস্ট ছিল সেগুলো থেকে ১ দিন করে কমিয়ে ২৯ করলেন। তখন ১০ টি মাস ২৯ দিনের বা ৩১ দিনের গেলো। এবার এই ১০ মাস মিলে টোটাল হল ২৯৮ দিন। এবার নিউমা চাইলেন তিনি এই ক্যালেন্ডারটিকে চাঁদের ১২ টি চক্রের মধ্যে কাভার করবেন। তো সেভাবে ২৯৮ + ৫৬ = ৩৫৪ দিন হলো। কিন্তু একি ! আবার জোড় সংখ্যা ! না এ হতে দেয়া যাবেনা ! এবার তিনি ৩৫৪ এর সাথে আরও ১ দিন যোগ করে ৩৫৫ বানিয়ে বেজোড় করলেন।

এবার তিনি সেই ৫৬ + ১ = ৫৭ দিন কে ২৯ এবং ২৮ দিনে ভাগ করলেন এবং প্রথম ২৯ দিন নিয়ে নতুন একটি মাস যুক্ত করলেন যার নাম "জানুয়ারি" আর পরের ২৮ দিন নিয়ে করলেন "ফেব্রুয়ারি"। এভাবেই "ফেব্রুয়ারি" মাস আবিষ্কার হলো।

কিন্তু ২৮ ! ধুর, আবার জোড় ! এবার আর রোমান রা এটা নিয়ে মাথা ঘামালেন না । কারণ ফেব্রুয়ারি মাস তাদের কাছে আত্নশুদ্ধির মাস ছিলো।

রোমিউলার ক্যালেন্ডার ছিল ৩০৪ দিনের ১০ মাস বিশিষ্ট এবং নিউমার ক্যালেন্ডার ছিল ৩৫৫ দিনের ১২ মাস বিশিষ্ট।

এবার জুলিয়াস সিজার আসলেন । তিনি মিশরে দীর্ঘ সময় ছিলেন এবং সেখানে ক্যালেন্ডার ৩৬৫ দিনের ছিল।এরপর তিনি নিউমার সেই ৩৫৫ দিন বিশিষ্ট লুনার ক্যালেন্ডারের বিভিন্ন মাসের সাথে ১ দিন করে মোট ১০ টি দিন যোগ করে ক্যালেন্ডার সংশোধন করলেন যাকে সোলার ক্যালেন্ডার বলা হয়।


আর যেহেতু পৃথিবী সূর্যকে পুরো একবার ঘুরে আসতে সময় নেয় ৩৬৫.২৪২ দিন। সেজন্য সিজার প্রতি ৪ বছরে ফেব্রুয়ারির সাথে ১ দিন যোগ করে দিলেন কারণ এই ০.২৪২ মিলে ৪ বছরে একটি দিনের সমান সময় হয় ।যা লিপ দিবস নামে পরিচিত।আর এই লিপ দিবস যে বছরে যুক্ত হয় তাকে আমরা লিপ ইয়ার বলি।
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (3,271 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 জানুয়ারি 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nahid Hosen Mitul (বিশারদ) (4,154 পয়েন্ট)  
1 উত্তর
12 মে 2020 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জাহিন (গুণী) (173 পয়েন্ট)  
1 উত্তর
10 অগাস্ট 2020 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন নাহিয়ান (বিশারদ) (1,167 পয়েন্ট)  
1 উত্তর
27 মার্চ 2020 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tufayel Islam (নবীন) (27 পয়েন্ট)  
ই-নলেজ বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
...