ই-নলেজ অতিক্রম করলো লক্ষাধিক সদস্যের এক বিশাল মাইলফলক!বিস্তারিত...

এতো মাস থাকতে ফেব্রুয়ারি মাসকে ২৮/২৯ দিনে কেন করা হলো?

"সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন (বিশারদ) (4,108 পয়েন্ট)   346 বার প্রদর্শিত

লিংক কপি হয়েছে!

1 উত্তর

1 টি পছন্দ 0 অপছন্দ

রÏমùউলাস" (ñïí ôÑরùসÑটপূরÑব) ùùলËন রÏম এর পÑরথম রাজা এবং পÑরতùষÑঠাতা। তÏ সË সমãË তাদËর নানা ধরনËর উÒসব, ভÏজ, সামরùó অনুষÑঠান, ধরÑমীয় অনুষÑঠান এসবËর হùসËব রাôার জনÑয এবং সহজË মনË রাôার জনÑয এóটù óÑযালËনÑöার এর দরóার পàলÏ।তাদËর আËñ আরÑলù রÏমান রা óÑযালËনÑöার বÑযবহার óরত সËটা øনÑদÑরËর হùসাবË তÌরù óরা ùùল এবং তার হùসËব ùùল এমন ìó.ï দùন = এó মাস।

রÏমùউলান রùপাবলùóËর যË óÑযালËনÑöার ùùল তাতË মাস ùùল ê টù।মাসুলÏ হã ùùল íê দùন এবং í বùশùসÑট আর শুরু হতÏ "মারÑø" থËóË শËষ হতÏ "öùসËমÑবরË"। óùনÑতু সমসÑযা ùùল এই দশ মাসËর বùরËñ ð.ìï দùন óম হতÏ। óùনÑতু তা নùãË তাদËর তËমন øùনÑতা ùùলÏনা।

পÑরাøীন রÏমË জÏà সংôÑযাóË অশুভ মনË óরা হতÏ। তারপর রÏমËর দÑবùতীã রাজা "নùউমা পমÑপùলùãাস" এóটা óাজ óরলËন।তùনù সËই ê টù মাসËর মধÑযË যËসব মাস íê দùন বùশùসÑট ùùল সËুলÏ থËóË  দùন óরË óমùãË ìó óরলËন। তôন ê টù মাস ìó দùনËর বা í দùনËর ËলÏ। এবার এই ê মাস মùলË টÏটাল হল ìóò দùন। এবার নùউমা øাইলËন তùনù এই óÑযালËনÑöারটùóË øাঁদËর ì টù øóÑরËর মধÑযË óাভার óরবËন। তÏ সËভাবË ìóò + ïð = íïî দùন হলÏ। óùনÑতু এóù ! আবার জÏà সংôÑযা ! না এ হতË দËãা যাবËনা ! এবার তùনù íïî এর সাথË আরñ  দùন যÏ óরË íïï বানùãË বËজÏà óরলËন।

এবার তùনù সËই ïð +  = ïñ দùন óË ìó এবং ìò দùনË ভা óরলËন এবং পÑরথম ìó দùন নùãË নতুন এóটù মাস যুóÑত óরলËন যার নাম "জানুãারù" আর পরËর ìò দùন নùãË óরলËন "÷ËবÑরুãারù"। এভাবËই "÷ËবÑরুãারù" মাস আবùষÑóার হলÏ।

óùনÑতু ìò ! ধুর, আবার জÏà ! এবার আর রÏমান রা এটা নùãË মাথা öামালËন না । óারণ ÷ËবÑরুãারù মাস তাদËর óাùË আতÑনশুদÑধùর মাস ùùলÏ।

রÏমùউলার óÑযালËনÑöার ùùল íêî দùনËর ê মাস বùশùষÑট এবং নùউমার óÑযালËনÑöার ùùল íïï দùনËর ì মাস বùশùষÑট।

এবার জুলùãাস সùজার আসলËন । তùনù মùশরË দীরÑö সমã ùùলËন এবং সËôানË óÑযালËনÑöার íðï দùনËর ùùল।এরপর তùনù নùউমার সËই íïï দùন বùশùষÑট লুনার óÑযালËনÑöারËর বùভùনÑন মাসËর সাথË  দùন óরË মÏট ê টù দùন যÏ óরË óÑযালËনÑöার সংশÏধন óরলËন যাóË সÏলার óÑযালËনÑöার বলা হã।


আর যËহËতু পৃথùবী সূরÑযóË পুরÏ এóবার öুরË আসতË সমã নËã íðï.ìîì দùন। সËজনÑয সùজার পÑরতù î বùরË ÷ËবÑরুãারùর সাথË  দùন যÏ óরË দùলËন óারণ এই ê.ìîì মùলË î বùরË এóটù দùনËর সমান সমã হã ।যা লùপ দùবস নামË পরùøùত।আর এই লùপ দùবস যË বùরË যুóÑত হã তাóË আমরা লùপ ইãার বলù।
উত্তর প্রদান করেছেন (বিশারদ) (4,108 পয়েন্ট)  

সংশ্লিষ্ট প্রশ্নগুচ্ছ

1 উত্তর
"সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nahid Hosen Mitul (বিশারদ) (4,159 পয়েন্ট)  
0 টি উত্তর
1 উত্তর
"অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন জাহিন (গুণী) (174 পয়েন্ট)  

18,574 টি প্রশ্ন

19,463 টি উত্তর

2,567 টি মন্তব্য

102,911 জন সদস্য

ই-নলেজ কুয়েরি বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য ওয়েবসাইট। এখানে আপনি প্রশ্ন-উত্তর করার মাধ্যমে নিজের সমস্যার সমাধানের পাশাপাশি দিতে পারেন অন্যদের সমস্যার নির্ভরযোগ্য সমাধান! বিভিন্ন ব্যক্তিগত সমস্যা, পড়ালেখা, ধর্মীয় ব্যাখ্যা, বিজ্ঞান বিষয়ক, সাধারণ জ্ঞান, ইন্টারনেট, দৈনন্দিন নানান সমস্যা সহ সকল বিষয়ে প্রশ্ন-উত্তর করতে পারবেন! প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে বাংলা ভাষায় উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য!
তাই আজই যুক্ত হোন ই-নলেজে আর বাড়িয়ে দিন আপনার জ্ঞানের গভীরতা...!
Empowering Novel Learners with Zeal (Enolez)



  1. Enolej Official Team

    75 টি পরীক্ষণ কার্যক্রম



  2. MdAUKhan

    1 টি পরীক্ষণ কার্যক্রম



  1. Dany Basset

    100 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  2. Mehdi Cassonnet

    100 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  3. Enolej Official Team

    12 পয়েন্ট

    2 টি উত্তর

    1 মন্তব্য

    3 টি প্রশ্ন

  4. SABBIRLIMON

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

  5. Rakibul Hasan Ramim

    5 পয়েন্ট

    0 টি উত্তর

    0 মন্তব্য

    0 টি প্রশ্ন

...